প্রতিমন্ত্রীর জেলায় হবে ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দায়িত্ব নেওয়ার মাত্র তিন সপ্তাহেরও কম সময়ের মধ্যে নিজ জেলায় প্রকল্প নিতে যাচ্ছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

পলকের জেলা নাটোরে একটি ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট স্থাপনে বিশ্বব্যাংকের সহযোগিতা চেয়েছে মন্ত্রনালয়। এটি হবে দেশের প্রথম একটি ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট।

বুধবার আইসিটি মন্ত্রনালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের কাছে এ বিষয়ে একটি প্রস্তাব উপস্থাপন করেন। আর প্রতিনিধি দলও এতে রাজি হয়েছে বলে জানিয়েছে মন্ত্রনালয় সূত্র।

ict world bank_techshohor

এর আগেও এ মন্ত্রনালয় থেকে দায়িত্বশীলদের এলাকায় প্রকল্প নেওয়ার অনেক উদাহরণ রয়েছে।

সচিব এ মন্ত্রনালয়ের দায়িত্ব নেওয়ার পর তার এলাকা যশোরে নিয়েছেন আইটি ভিলেজ প্রকল্প। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের পরিচালক থাকার সময় যশোরকে ডিজিটাল জেলা ঘোষণার উদ্যোগ নেন।

এর আগে নবম সংসদে আইসিটি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুল ওয়াদুদের এলাকায় ৩৭৩ কোটি ১৬ লাখ টাকার প্রকল্পও দেওয়া হয়েছে। বরেন্দ্র সিল্ক সিটি নামের প্রকল্পটির কাজ অবশ্য এখনও শুরু হয়নি।

আবদুল ওয়াদুদের ওই কমিটিতে সদস্য হিসেবে ছিলেন বর্তমান প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এর মধ্যেই নাটোরের পুরাতন জেলখানায় ফ্রিল্যান্সিং ইনস্টিটিউট স্থাপনে বিশ্বব্যাংকের সহযোগিতা চাইল আইসিটি মন্ত্রনালয়।

বৈঠকে বিশ্বব্যাংক প্রতিনিধিরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে পূর্ন সহযোগিতার আশ্বাস দেন। আইসিটি সচিব বাংলাদেশের আইসিটি অবকাঠামো উন্নয়ন, বিভিন্ন স্থানে সফটওয়্যার টেকনোলজি পার্ক, ইনকিউবেটরসহ সুনির্দিষ্ট বিষয়ে বিশ্বব্যাংকের সহযোগিতা কামনা করলে দাতা সংস্থাটি অত্যন্ত ইতিবাচক মনোভাব দেখান।

বৈঠকে বিশ্বব্যাংকের প্রতিনিধি দলের নের্তৃত্ব দেন প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট সাপোর্ট প্রজেক্টের টিম লিডার মানজু হাতওয়া, তার সঙ্গে ছিলেন নরমান মার্টিন, ডানিয়েলরা ললেনডি, শার্লিন হোথেন, সিকে বিরেশ। আইসিটি মন্ত্রণালয়ের পক্ষে  উপস্থিত ছিলেন হাইটেক পার্কের এমডি হোসনে আরা বেগম, যুগ্ম-সচিব (প্রশাসন), সুশান্ত কুমার সাহা, সাপোর্ট টু হাইটেক পার্কের প্রকল্প পরিচালক আ ন ম শফিকুল ইসলাম।

– অনন্য ইসলাম

Related posts

*

*

Top