৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির প্রকল্প অনুমোদন

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সরকার ২০ হাজার নারীসহ ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ বাস্তবায়ন করতে একটি প্রকল্প হাতে নিয়েছে। রোববার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এটির অনুমোদনও দেওয়া হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় লার্নিং অ্যান্ড আর্নিং ডেভলপমেন্ট শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করবে।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে রোববার একনেক চেয়ারপার্সন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

freelancing training_techshohor

পরিকল্পনা কমিশন সূত্রে জানা যায়, প্রকল্পটির জন্য ৩০৫ কোটি ৬৭ লাখ টাকা বরাদ্দ চেয়েছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। তবে কমিশনের পিইসি সভায় এটি পর্যালোচনার পর ১৮০ কোটি ৪০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। যা রোববার একনেক সভায় অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় উপস্থিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব নজরুল ইসলাম খান টেকশহরডটকমে জানান, দেশে আইসিটির বিস্তারে লার্নিং এন্ড আর্নিং ডেভলপমেন্ট প্রকল্পটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে ২০ হাজার নারীকে বেসিক আইটি জ্ঞান প্রশিক্ষণ এবং ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ২৫ হাজার শিক্ষার্থীকে ফ্রিল্যান্সারে পরিণত করতে আউটসোর্সিং বিষয়ে বেসিক আইটি প্রশিক্ষণ দেওয়া হবে।

সচিব জানান, এ ছাড়া উপজেলা ও জেলা পর্যায়ে ১০ হাজার  বিশেষায়িত আউটসোর্সিং ফ্রিল্যান্সার তৈরির এডভান্স প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রকল্পের আওতায় সারা দেশে মেলা, আঞ্চলিক পর্যায়ে ফ্রিল্যান্স কর্মশালা, সম্মেলনসহ বিভিন্ন আয়োজনও থাকবে।

সচিব জানান, প্রকল্পে ১ হাজার ৯২০ জন সাংবাদিককেও আউটসোর্সিং বিষয়ে বিস্তারিত জানাতে সচেতনতামূলক কর্মসূচীতে অর্ন্তভূক্ত করা হবে।

প্রকল্প বাস্তবায়নে  ৮০টি ল্যাপটপ, ৮০টি মডেম, ৪০টি পেন ড্রাইভ, ৫টি মাল্টি মিডিয়া প্রজেক্টর, ১টি ফটোকপিয়ারসহ প্রয়োজনীয় অফিস ইকুইপমেন্ট এবং ১টি মাইক্রোবাস, ১টি জিপ ও ১টি ক্যারাভান জিপ কেনা হবে।

Related posts

*

*

Top