ব্লগে আকর্ষণীয় শিরোনাম লেখার ৯ টিপস

মোশাররফ রুবেল, অ্যাপ ডেভেলপার  অতিথি লেখক : একজন ব্লগার খুব ভালো ব্লগ লিখছেন। নিয়মিত সেটি আপলোডও করছেন। অনেকেই তার প্রশংসা করছেন। তবে খুব বেশি সংখ্যক পাঠকের কাছে তা পৌঁছাচ্ছে না। ব্লগের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে তা পাঠক পড়ছেন কিনা কিংবা সেটির র‍্যাংক।

ব্লগ তখনি মানুষ পড়বে ও ভাল র‍্যাংক করবে, যখন ব্লগের আর্টিকেলগুলোর শিরোনাম খুব আকর্ষণীয়ভাবে লেখা হবে। একটি চমৎকার শিরোনাম অনেক অচেনা পাঠককেও লেখার মধ্যে টেনে আনবে। এ কারণে দারুণ একটি শিরোনাম লেখার বেলায় অনেক কিছু খেয়াল রাখতে হয়।

শিরোনাম কত বড় হবে, কতগুলো শব্দ ব্যবহার করা যাবে, কোন শব্দগুলো পরিহার করতে হবে ও মূল বিষয়বস্তুর সঙ্গে সেটির মিল কতটুকু তা মাথায় রাখতে হবে। এসব বিষয় মেনে শিরোনাম লিখতে খুব সহজ একটা ফর্মুলা নিয়ে আলোচনা করব- যা আপনাদের আকর্ষণীয় শিরোনাম লিখতে সাহায্য করবে।

bloging-techshohor

কার্যকরি শিরোনাম দিয়ে শুরু করুন
একটা কার্যকরি শিরোনাম হবে একেবারে সুনির্দিষ্ট। এটি আপনাকে সাহায্য করবে একটি সিংগেল ব্লগ পোস্ট তৈরি করতে। উদাহরণ হিসেবে বলা যায়, শিশুদের স্বাস্থ্যকরভাবে বেড়ে ওঠা বিষয়বস্তু থেকে আপনি অনেকগুলো কার্যকরি শিরোনাম তৈরি করতে পারেন। যেমন-

ক) কিভাবে সঠিক পুষ্টি আপনার শিশুর হাড়কে শক্তিশালী করে

খ) শিশুদের আচরণগত শিক্ষায় পিতা-মাতাদের করণীয়

গ) শিশুদের জন্য মজাদার রেসিপি

এখানে দেখুন, প্রতিটি শিরোনাম একটির থেকে অন্যটি ভিন্ন। অথচ মূল বিষয়বস্তু শিশুর স্বাস্থ্যকেন্দ্রিক। এগুলোর প্রতিটি কার্যকরি শিরোনাম হতে পারে। এগুলো ব্লগ পোস্ট লেখার জন্য সুনির্দিষ্ট ও যথেষ্ট। পরে বিভিন্ন কৌশলের মাধ্যমে এগুলোকে ক্লিক ও সার্চফ্রেন্ডলি করে তুলতে হবে।

শিরোনামে বাহুল্য শব্দ ও বিশেষণ বাদ দিন
পরিমাণমত লেখা খুবই কঠিন হয়ে পড়ে, যখনই আপনি সেখানে কোনো চালাকি করার চেষ্টা করছেন। যদি কোনো আর্টিকেল এমনভাবে লেখা হয় যেটিতে বলা হচ্ছে, ১০টি বিটুবি কোম্পানি ফেইসবুকে এমন ভাইরাল হচ্ছে যে এগুলোর আলাদা কোনো মার্কেটিং চ্যানেল দরকার নেই। তাহলে অনেকেই এ লিংকে ক্লিক করবে।

তবে এর আগে আপনার অবশ্যই নিশ্চিত হতে হবে, খবরটি সত্য। চাইলে শিরোনামের পাশে ব্র্যাকেট ব্যবহার করতে পারেন ও তাতে কিছু শব্দ লিখতে পারেন যা মূল কনটেন্টকে রিফ্লেক্ট করে। যেমন ইনফোগ্রাফিক আর্টিকেলের জন্য টাইটের পাশে ব্র্যাকেটে ইনফোগ্রাফিক কথাটি ব্যবহার করা যায়।

bloging-techshohor

ছন্দ মিলিয়ে লিখুন

ব্লগ পোষ্টের টাইটেল ছন্দ মিলিয়ে লিখতে পারেন। ব্যাপারটি পাঠককে পড়তে উত্সাহিত করে।

শক্তিশালী ভাষা ব্যবহার করুন

ভালো প্রবাদ বা ফ্রেইজ ব্যবহার করুন।

ছবির মাধ্যমে স্পষ্ট করা আছে তা লিখুন

পোস্টে কোনো ছবি যুক্ত করা হলে তা আর্টিকেলটিকে ভিন্ন মাত্রা দেয়। ছবির মাধ্যম অনেক বেশি কথা প্রকাশ করা যায়। আর্টিকেলে ছবির গুরুত্ব বেশি হলে তাহলে কৌশলে শিরোনামে তুলে ধরুন।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এ কৌশল ৩৭% বেশি কার্যকরি হয় অন্য যে কােনো শিরোনামের চেয়ে।

পাঠককে ধরে রাখতে ফোকাস করুন ‘কে’- এর উপর, ‘কেন’-এর উপর নয়। যেসব টাইটেলে ‘কে’ আছে সেগুলো ২২% বেশি কার্যকরি।

blogging-464042_960_720

শিরোনাম সংক্ষেপে লিখুন
পোস্টটাকে ভালো র‍্যাংকে রাখতে শিরোনামে ৭০ ক্যারেক্টারের বেশি লিখবেন না। এর বেশি লিখলে আপনার টাইটেল সার্চ ইঞ্জিন দ্বারা অনেকাংশ কাটা যাবে।

হাব স্পট গবেষণা অনুসারে, যেসব টাইটেল/হেডলাইন ৮-১২ শব্দের মধ্যে সেগুলো গড়পড়তা বেশি শেয়ার পেয়েছে টুইটারে। ফেইসবুকে যেসব হেডলাইন ১২-১৪ শব্দের তা সবচেয়ে বেশি লাইক পেয়েছে। তা ছাড়া, যেসব শিরোনামে আটটি শব্দ ব্যবহার করা হয়েছে সেগুলো অন্যগুলোর তুলনায় ২১% কার্যকরি।

সার্চ ও সোশ্যাল মিডিয়ায় অপটিমাইজের চেষ্টা করুন
সবসময়ই আপনার শিরােনামকে অপটিমাইজ করতে চেষ্টা করবেন। এটাই স্বাভাবিক। তবে একই সঙ্গে যদি সার্চকে অপটিমাইজ করতে চেষ্টা চালান তাহলে সেটা আরও ভালো হবে।

এ ক্ষেত্রে আপনি ওই কিওয়ার্ডগুলোকে ফোকাস করার চেষ্টা করুন, যেগুলো মানুষ হরহামেশা সার্চ করে। কিওয়ার্ডের জন্য সার্চ ভলিউমের সাহায্য নিতে পারেন।

ব্রেইনস্ট্রোম করুন
উপরের টিপসগুলো অনুসরন করে বিষয়বস্তু অনুযায়ী কম শব্দে দারুণ একটি হেডলাইন লেখার চেষ্টা করুন। হুট করে কিছু মনে আসলো আর লিখে অনলাইনে পাবলিশ করে দিলেন- সেটা ভালো কাজের উদাহরণ নয়। শিরোনাম লিখতে একটু মাথা খাটান।

ফাইনাল পাবলিশ দেওয়া আগে ব্রেনস্ট্রোমিং করেন। একই শিরোনামে বিভিন্ন শব্দ যোগ করে, ঘুরিয়ে ফিরিয়ে দেখেন কোনটি ভালো শোনায় ও দেখায়। সঠিক কি ওয়ার্ড কোনটিতে বেশি আছে সেটিকে বাছাই করার চেষ্টা করেন।

অন্যদের সঙ্গে আলোচনা করুন
প্রয়োজেন শিরোনাম চূড়ান্ত হলে পাশের সহকর্মীর সঙ্গে আলোচনা করতে পারেন। তার মতামত নিতে পারেন। অনলাইনে থাকা আপনার বন্ধুর সঙ্গে কথা বলতে পারেন। কাজের জন্য অনলাইনে গড়ে তোলা সিক্রেট গ্রুপেও এক দফায় আলোচনা সেরে নিতে পারেন। সবার পরামর্শে দারুণ একটি শিরোনাম তৈরি হবে যা ব্লগে ব্যাপক হিট হবে।

rubel

আরও পড়ুন

Related posts

*

*

Top