অনলাইনে বিনামুল্যে পাইথন প্রশিক্ষণ

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : পাইথন বর্তমানে একটি বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ভাষা। দিন দিন এর জনপ্রিয়তা বেড়েই চলেছে। প্রফেশনাল কাজে যেমন পাইথনের ব্যবহার বাড়ছে, তেমনি অ্যাকাডেমিক সেক্টরেও এটির জনপ্রিয়তা বাড়ছে। পাইথন চলে লিনাক্স, ম্যাক ওএসএক্স ও উইন্ডোজ অপারেটিং সিস্টেমে। গুগলের অফিসিয়াল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলোর একটি হচ্ছে পাইথন। এমনই জনপ্রিয়তার বিষয়টিকে মাথায় রেখে বাংলা ভাষায় অনলাইনে শিক্ষার অন্যতম প্লাটফর্ম শিক্ষক ডটকমে চালু হয়েছে বিনামুল্যে পাইথন প্রশিক্ষণ। প্রশিক্ষণটি পরিচালনা করছেন মুক্ত সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী ও ‘কম্পিউটার প্রোগ্রামিং’ বইয়ের লেখক তামিম শাহরিয়ার সুবিন।

এ বিষয়ে তামিম শাহরিয়ার সুবিন বলেন, যারা মোটামুটি প্রোগ্রামিং জানেন তাদেরকে পাইথনের সাথে পরিচয় করিয়ে দেওয়া হবে এই প্রশিক্ষণটিতে। তবে যারা প্রোগ্রামিংয়ে একেবারেই নতুন তাদের জন্য কোর্সটি উপযোগি নয়। যারা শৌখিন প্রজেক্ট কিংবা প্রফেশনাল প্রজেক্টে পাইথন ব্যবহার করতে চান তারা এই প্রশিক্ষণের মাধ্যমে পাইথন শেখা শুরু করতে পারবেন। আর যারা উচ্চশিক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, তারাও পাইথনের সাথে পরিচিত হয়ে নিতে পারবেন।

মোট ছয়টি ইউনিটে এই প্রশিক্ষণ দেওয়া হবে। ইউনিটগুলো হলো- ইউনিট ১ : পাইথন পরিচিতি, কন্ট্রোল ফ্লো, ইউনিট ২ : ডাটা স্ট্রাকচার, ইউনিট ৩ : পাইথনের মডিউল, ইউনিট ৪ : ইনপুট-আউটপুট ও এক্সেপশন হ্যান্ডলিং, ইউনিট ৫ : পাইথনে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং ইউনিট ৬ – পাইথনের কিছু টুকিটাকি বিষয়।

প্রতি ইউনিট ৫০ থেকে ৬০ মিনিটের ভিও লেকচার থাকবে। প্রতি সপ্তাহে একটি করে ইউনিট প্রকাশিত হবে। গত ৪ জানুয়ারি প্রথম ইউনিটে ‘পাইথনের পরিচিত ও কন্ট্রোল ফ্লো’ প্রকাশ করা হয়েছে।

এখানে ক্লিক করে কোর্সটিতে ফ্রি রেজিস্ট্রেশন করা যাবে। এছাড়া এই লিংক থেকে বিস্তারিত জানা যাবে।

Related posts

*

*

Top