একত্র হলো ওডেস্ক-ইল্যান্স

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে কাজের ক্ষেত্র হিসেবে বিবেচিত মার্কেটপ্লেস ওডেস্ক ও ইল্যান্স একসঙ্গে কাজ করবে। এজন্য নতুন একটি কোম্পানি খোলা হবে। সেখানে এই মার্কেটপ্লেস দু’টির সকল ফ্রিল্যান্সার, বায়ার ও সুবিধাগুলো একত্র করা হবে। এর মাধ্যমে ফ্রিল্যান্সার ও বায়ার খোঁজার কাজটি আরও সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্ঠরা। এছাড়া বর্তমান সুবিধাগুলোর মান উন্নয়নসহ আরও অনেক বিষয় যুক্ত করা হবে। বুধবার ওয়েবসাইট দু’টির ব্লগ পেজে এ সম্পর্কিত তথ্য প্রকাশ করা হয়।

ইল্যান্সের ব্লগটিতে বলা হয়, “আমাদের কাছে শেয়ার করার মতো একটি বড় খবর রয়েছে। আমরা ওডেস্কের সাথে যুক্ত হচ্ছি। এজন্য একটি চুক্তি স্বাক্ষরও করা হয়েছে। নতুন কোম্পানিটি এই দুটি প্লাটফর্মের মধ্যে ফ্রিল্যান্সার ও বায়ার কমিউনিটির মধ্যে সমন্বয় সাধন করবে”।

Fabio-Gary-TechShohor

একত্র হওয়ার কারণ হিসেবে বলা হয়েছে, “আমরা মনে করি একত্র হলো অনেক ভালো করতে পারবো। বছরের পর বছর আমরা আলাদাভাবে বিভিন্ন উপায়ে কাজ করে আসছি। কিন্তু দুটি কোম্পানির লক্ষ্য একই। আমরা মনে করছি, একত্রে কাজ করলে এই কাজগুলো আরও সহজ ও দ্রুত হবে। ফ্রিল্যান্সার ও বায়ারদের সুযোগ বাড়বে”।

নতুন কোম্পানিটি ফ্রিল্যান্সার হায়ার করা, অনলাইন কোলাবোরেশন, মোবাইল অ্যাক্সেসিবিলিটি ও স্কিল ডেভেলপমেন্টের জন্য নতুন কার্যকরী টুলস আনবে। আর এক্ষেত্রে ব্যবহারকারীদের নানা পরামর্শ, পছন্দ, অপছন্দ জানতে চাওয়া হয়েছে। ইল্যান্সের সিইও ফাবিও রোসাটির ইমেইলে এসব পরামর্শ জানাতে অনুরোধ করা হয়েছে।

আগামী ৪ মাসের মধ্যেই একত্র হওয়ার কাজটি শেষ হবে বলে প্রত্যাশা করছেন সংশ্লিষ্ঠরা। এরপরেই কোম্পানির নামসহ বিস্তারিত তথ্য জানানো হবে।

সাম্প্রতিক তথ্যমতে, বর্তমানে বিশ্বের প্রায় এক কোটি ফ্রিল্যান্সার কাজ করছে শীর্ষস্থানীয় এই দু’টি মার্কেটপ্লেসে। শুধুমাত্র বাংলাদেশেই এই দুটি প্লাটফর্মে প্রায় ৩ লাখ নিবন্ধনকারী ফ্রিল্যান্সার রয়েছে।

– ইল্যান্স ব্লগ অবলম্বনে

Related posts

*

*

Top