ইল্যান্সে ফোন ভেরিফিকেশনের উপায়

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অনলাইনে কাজের ক্ষেত্র হিসেবে বিবেচিত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস ইল্যান্সের জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলেছে। বর্তমানে ১৭০টি দেশে ৮ লাখ গ্রাহক এবং ৩১ লাখ ফ্রিল্যান্সার এ মার্কেটপ্লেস ব্যবহার করে। বর্তমানে সংখ্যার দিক দিয়ে বাংলাদেশ প্রায় ১৭০টি দেশের মধ্যে ৭ নম্বরে আছে। আর আয়ের দিক দিয়ে আছে ১৩ নম্বরে। গত বছর দারুণ কাজ করার মাধ্যমে দেশের ফ্রিল্যান্সাররা আয়ের দিক দিয়ে অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে এক ধাপ সামনে চলে আসে।

বিভিন্ন কাজের জন্য বাংলাদেশি ফ্রিল্যান্সারদের প্রতি আগ্রহ রয়েছে গ্রাহকদের। প্রতি মাসে হাজারের বেশি দেশি ফ্রিল্যান্সার ইল্যান্সে যুক্ত হচ্ছে এবং তারা অন্য চাকরির চেয়ে এ কাজে বেশি আয় করছে। আইটি, প্রোগ্রামিং, ডিজাইনসহ বিভিন্ন ক্যাটাগরি যেমন পিএইচপি, এইচটিএমএল প্রোগ্রামিং ও ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এবং গ্রাফিক্স ডিজাইনে তাদের দক্ষতা প্রমাণ করেছে।

ইল্যান্স থেকে টাকা তোলার আগে অবশ্যই একবার নিজের ফোন নাম্বার ভেরিফাই করতে হবে। তবে এটি প্রতিবার করতে হবে না, যেকোনো অ্যাকাউন্টে একবার ফোনে ভেরিফিকেশন হয়ে গেলে আর দ্বিতীয়বার করার প্রয়োজন হয়না।

ফোনে ভেরিকেশন করার জন্য প্রথমে ইল্যান্স ওয়েবসাইটের মেনুবার থেকে Manage > Withdraw অপশনে যেতে হবে। যদি অ্যাকাউন্টে ফোন ভেরিফিকেশন না করা হয়ে থাকে, তাহলে নিচের মত একটি লেখা দেখাবে:

elance phone verification-1-TechShohor

এখান থেকে “Verify Now” বাটনে ক্লিক করতে হবে। তাহলে নিচের ছবির মতো একটি অপশন দেখাবে :

elance phone verification-2-TechShohor

এখানে Start the call অপশন থেকে Now সিলেক্ট করে “Continue” বাটনে ক্লিক করলে পরের ছবির মতো আরেকটি উইন্ডো আসবে। তার কিছুক্ষণের মধ্যেই প্রোফাইলে দেওয়া মোবাইলে একটি কল আসবে। কলটি আসলে প্রথমে অটোম্যাটিক মেসেজ শুনতে হবে, তারপর হ্যাশ (#) বাটনটি চাপতে হবে। এরপর স্ক্রিনে দেখানো কোড নাম্বার মোবাইল থেকে বাটন চেপে ডায়াল করতে হবে।

elance phone verification-3-TechShohor

যদি সঠিকভাবে কোড নাম্বার প্রেস করা হয়, তাহলে কিছুক্ষণের মধ্যেই ফোন নাম্বার ভেরিফাই হয়ে যাবে।

যদি কোন কারনে এভাবে ভেরিফিকেশন না হয় তাহলে আরেকটি বিকল্প ব্যবস্থা আছে। এই ক্ষেত্রে অ্যাকাউন্টে দেওয়া ফোন নাম্বারটি ব্যবহার করে নিজে সরাসরি ইল্যান্সে ফোন করে নিবন্ধন করা ফোন নাম্বার ভেরিফাই করা যাবে।

এক্ষেত্রে প্রথমে 00-1-650-564-3771 নাম্বারে ডায়াল করতে হবে। যখন কল রিসিভ হবে, প্রথমে অটোম্যাটিক মেসেজটি শুনুতে হবে। তারপর ইংরেজিতে পরিস্কারভাবে উল্লেখ করতে হবে যে আপনি ফোন নাম্বার ভেরিফাই করতে চাচ্ছেন। এরপর পরিস্কারভাবে ইল্যান্স আইডি, ইল্যান্স আইডির বানান, ইমেইল অ্যাড্রেস উল্লেখ করতে হবে। বার্তাটি স্বয়ংক্রিয়ভাবে ইল্যান্সের ভয়েস মেইলে রেকর্ড হয়ে থাকবে। শনিবার ও রোববার ছাড়া সপ্তাহের অন্যান্য দিনে ২৪ ঘন্টার মধ্যে নাম্বার ভেরিফিকেশন হয়ে যাবে।

– ইল্যান্স ব্লগ অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top