Maintance

উস্কানিমূলক ভিডিও রিডাইরেক্ট করবে গুগল

প্রকাশঃ ১১:১৫ পূর্বাহ্ন, জুন ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৮ পূর্বাহ্ন, জুন ১৯, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইউটিউবে উস্কানিমূলক বা উগ্রবাদী কোনো বিষয়বস্তু পেলে তা সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল। ধর্মভিত্তিক উগ্রবাদী ভিডিও খুঁজে তা মুছে ফেলার জন্য গুগল নতুন করে প্রকৌশলী নিয়োগ দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

যেসব ভিডিও প্রচার করে মানুষকে উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করা হয় সেসব ভিডিও খুঁজতে আরও উন্নত প্রযুক্তিও ব্যবহার করবে গুগল। অনলাইন বিজ্ঞাপনের মাধ্যমে তারা উগ্রবাদীদের কাছে পৌঁছে, উস্কানিমূলক ভিডিওগুলো রিডাইরেক্ট করে জঙ্গি বিরোধী ভিডিও দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

youtube-techshohor

গুগলের জেনারেল কাউন্সিল কেন্ট ওয়াকারের মতে,সবাই উগ্রবাদী বিষয়বস্তু মুছে ফেলতে তৎপর। তবে প্রযুক্তি শিল্পের সবারই এটা স্বীকার করে নেওয়া উচিত, আমাদের নেওয়া পদক্ষেপগুলো যথেষ্ট নয়।

জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনে সন্ত্রাসী হামলার পরই উগ্রবাদী বক্তব্য ও ভিডিও সরাতে ফেইসবুক,টুইটার ও গুগলের ওপর চাপ প্রয়োগ করছে দেশগুলোর সাধারণ নাগরিকরা। উগ্রবাদী বিষয়বস্তু সরাতে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে আরও বেশি সক্রিয় হওয়ার দাবি জানিয়ে আসছে তারা।

বৃহষ্পতিবার এক ব্লগ পোস্টে ফেইসবুক এসব পোস্ট সরাতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ঘোষণা দিয়েছে। এই প্রযুক্তি ছবি মিলিয়ে এবং ভাষা চিনে উগ্রবাদী পোস্ট মুছে ফেলতে সক্ষম। ইউরোপের জঙ্গিদলগুলো কর্মী নিয়োগের ক্ষেত্রে ফেইসবুক ব্যবহার করছে এমন অভিযোগ ওঠার পরেই ফেইসবুক এ ঘোষণা দেয়।

রয়টার্স অবলম্বনে আনিকা জীনাত

*

*