Maintance

৫ বিলিয়ন নাগরিকের ফোনে আড়িপাতে এনএসএ

প্রকাশঃ ২:২৬ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৪২ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৩

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রতিদিন ৫ বিলিয়ন নাগরিকের সেলফোনে আড়িপাতে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)। যুক্তরাষ্টের যেসব নাগরিক দেশের বাইরে অবস্থান করে, তাদের সেলফোনে আড়িপাতে দেশটির এই গোয়েন্দা সংস্থা। ইন্ডিয়া টাইমসের এ খবর প্রকাশিত হয়।

সাবেক সিআইএ এজেন্ট অ্যাডওয়ার্ড স্নোডেনের ফাঁস করা নথির সূত্র উল্লেখ করে আন্তর্জাতিক গণমাধ্যম ওয়াশিংটনপোস্টও এ ধরনের খবর প্রকাশ করে। দশ মিলিয়নের মতো আমেরিকান বিভিন্ন দেশে ভ্রমণ করছে, তাদের সেলফোনের কল রেকর্ডও সংগ্রহ করছে গোয়েন্দা সংস্থা।

খবরে বলা হয়, বিশেষ প্রযুক্তি ব্যবহার করে এনএসএ বিভিন্ন দেশের সেলফোন ট্র্যাক করতে পারে। শুধু তা-ই না, ব্যবহারকারীর অবস্থানের জায়গাও সনাক্ত করতে পারে। সিও-ট্রাভেলার্স নামে একটি শক্তিশালী বিশ্লেষণমূলক কম্পিউটার প্রোগামে এসব তথ্য সংরক্ষিত আছে। এসব তথ্য যাচাই করে এনএসএ অপরাধী সনাক্ত করে।

Symphony 2018

cellphone_pic
ব্রেনেন সেন্টার এবং জাতীয় নিরাপত্তা পরিষদের সহকারী প্রধান এলিজাবেথ গোতেন বলেন, ‘অন্য  আরো গুপ্তচরবৃত্তির মতো এনএসএ দাবি করছে যে তারা অন্যদেশের সেলফোনে আড়িপাতে। এটি এখন আর জাতীয় নিরাপত্তায় সীমাবদ্ধ নেই।’

এ ব্যাপারে ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টেলিজেন্সের কর্মকতা রবার্ট লিট বলেন,  ‘অনুমতি না নিয়ে ফোনে আড়িপাতে তথ্য সংরক্ষণ করা হচ্ছে।’ জবাবে এনএসএ’র ডিরেক্টর কিথ আলেকজান্ডার জানান, এসব তথ্য কোনো অনৈতিক কাজে ব্যবহার করা হচ্ছে না।

*

*