এবার রোবট কাজে লাগাবে গুগল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সার্চ জায়ান্ট গুগল পণ্য পরিবহন এবং চালকবিহীন গাড়িতে এবার রোবট ব্যবহার করবে। রোবটের মাধ্যমে পণ্যের উৎপাদন প্রক্রিয়া চালাতে গত দেড় বছরে ৭টি রোবোটিক্স কোম্পানিকে নিয়োগ দিয়েছে টেক জায়ান্টটি।

প্রতিষ্ঠানটির একজন মুখপাত্র এ তথ্য নিশ্চিত করেন। জানা গেছে, এ প্রকল্পে নেতৃত্ব দিচ্ছেন অ্যান্ডি রুবিন। তার হাতে গড়া অ্যান্ড্রয়েড ইতোমধ্যে বিশ্বের জনপ্রিয় মোবাইল অপারেটিং সিস্টেমের খ্যাতি পেয়েছে।

দিন কয়েক আগে চালকবিহীন উড়োযান ড্রোন দিয়ে পণ্য পাঠানোর কথা জানিয়েছে অনলাইন বিকিকিনির সাইট অ্যামাজন। এর মধ্যেই গুগলের এ প্রকল্পের খবর প্রকাশ হয়েছে। প্রযুক্তি দুনিয়ায় প্রতিযোগিতায় টিকে থাকতে গুগল এ প্রকল্প হাতে নিয়েছে বলে বিশ্লেষকদের ধারণা।

robot_pic

রোবটের ব্যাপারে বিস্তারিত কিছু জানায়নি গুগল। তবে নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, বিক্রির জন্য রোবট বানাবে না গুগল। কেবল নিজেদের পণ্য উৎপাদন ও সরবরাহ কাজে সহযোগিতার জন্য রোবট তৈরি করবে। আর এ জন্যই খ্যাতনামা রোবট নির্মাতাদের নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

ধারণা করে হচ্ছে, গুগলের গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দিতে চালকবিহীন গাড়িতে রোবট ব্যবহার করা হবে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো এবং সান জোসেতে ‘গুগল শপিং এক্সপ্রেস’ নামে একটি বিপনি বিতান চালু করা হয়। এখান থেকে গ্রাহকদের কাছে কর্মীদের মাধ্যমে পণ্য ডেলিভারি করা হয়। রোবটের ব্যবহার শুরু হলে আর কর্মীদের এ কাজে অংশ নিতে হবে না।

গুগল অবশ্য বর্তমানে পণ্য প্যাকেটিং করতে রোবট ব্যবহার করছে। পরবর্তীতে রোবটনির্ভর কাজের পরিধি আরো বাড়বে।

– বিবিস অবলম্বনে

ট্যাগ ,

Related posts

*

*

Top