Maintance

এবার ল্যাপটপেও দ্বৈত হার্ডডিস্ক

প্রকাশঃ ৬:৪৩ অপরাহ্ন, নভেম্বর ২৬, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪২ অপরাহ্ন, নভেম্বর ২৬, ২০১৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হার্ডডিস্কের জায়গা ফুরিয়ে গেলে হয় ফাইল মুখে খালি করা, না হয় আরো বেশি স্টোরেজের নতুন হার্ডডিস্ক লাগানো। এটাই অনেকটা মুখস্থ ডেস্কটপ কম্পিউটার ব্যবহারকারীদের। অবশ্য স্মার্ট ব্যবহারকারীরা বাড়তি খরচ না করেই কাজ চালিয়ে যান। নতুন আরেকটা কিনলে পুরনোটার কী হবে, তা ভেবে পুরনোর সঙ্গে নতুন আরেকটা হার্ডডিস্ক সেকেন্ডারি হিসেবে জুড়ে দেন কম্পিউটারে।

দেরিতে হলেও এই পদ্ধতিতে দ্বৈত (Dual) অর্থাৎ এক সঙ্গে দুটি মেমোরি স্টোরেজ ব্যবহার করতে পারবেন ল্যাপটপ ব্যবহারকারীরা। সম্প্রতি ওয়েস্টার্ন ডিজিটাল ‘ব্ল্যাক টু ডুয়েল ড্রাইভ’ নামে প্রথম বারের মতো এ ধরনের হার্ডডিস্ক আনলো। এতে প্রাইমারি ড্রাইভ হিসেবে হার্ডডিস্ক, সেকেন্ডারি ড্রাইভ হিসেবে এসএসডি স্টোরেজ ড্রাইভ থাকবে।

wd_dual_hdd
প্রাইমারি হার্ডডিস্কের দরকারি ফাইলগুলো সেকেন্ডারি স্টোরেজে ব্যাকআপ হিসেবেও রেখে দিতে পারবে ব্যবহারকারীরা। প্রথম বা মূল ড্রাইভটি থেকে কোনো কারণে নষ্ট হলেও সেকেন্ডারি ড্রাইভে ফাইলগুলো নিরাপদেই থাকবে।

নির্মাতা প্রতিষ্ঠানটি জানায়, বর্ধিত হার্ডডিস্কটি কম্পিউটারে বাড়তি চাপ ফেলবে না, ফলে ব্যবহারকারীরা স্বাভাবিক গতিতেই তাদের কাজ চালিয়ে যেতে পারবে। ডিভাইসটির এসএসডি অংশে ব্যবহারকারী তাদের পছন্দ মতো সাইজের স্টোরেজ ব্যবহার করতে পারবে।

সিনেট অবলম্বনে তারেক হাবিব

*

*