গোপনীয়তা রক্ষায় টুইটারের পদক্ষেপ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় পদক্ষেপ নিয়েছে টুইটার কর্তৃপক্ষ। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি গণমাধ্যমকে জানায়, ব্যবহারকারীদের কর্মকাণ্ডের ওপর কেউ যেনো নজরদারি করতে না পারে, এর জন্য নিরাপত্তা প্রযুক্তি আরো উন্নত করা হচ্ছে। প্রতিবেদনের ভাষ্য মতে, বিশেষ করে ইন্টারনেট সেবা ফার্ম কিংবা ওয়েব সেবা প্রতিষ্ঠান ব্যবহারকারীদের ওপর নজরদারি করে, এর ফলে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন হচ্ছে।

অনলাইন ভিত্তিক বাতর্া সেবা প্রতিষ্ঠানগুলোও ইতোমধ্যে বাড়তি নিরাপত্তার জন্য এইচটিটিপিএস-এ নিরাপত্তা লেয়ার যুক্ত করেছে। উলে্লখ্য, ২০১১ সালে অনলাইনে নিরাপত্তার জন্য হাইপারটেক্সট ট্রান্সফার প্রটোকল (এইচটিটিপি)-কে সিকিউর (এস) বা নিরাপদ প্রযুক্তি যুক্ত করে এইচটিটিপিএস করা হয়েছিল।

twitter_sc_pic
এক পোস্টে টুইটার কর্তৃপক্ষ জানায়, দেড় বছর আগে টুইটারেও যুক্ত হয় এইচটিটিপিএস। এর পর থেকে টুইটারে নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দিয়ে একের পর এক নিরাপত্তা পদক্ষেপ নেওয়া হচ্ছে।

তবে এই প্রযুক্তিতেও যথষ্টে দুর্বলতা আছে, যার ফলে সাইবার অপরাধীরা তথ্য হাতিয়ে নিতে পারে; এমনটিই দাবি করেন ইন্টারনেট নিরাপত্তা বিশেষজ্ঞ ড্যান কামিনস্কি।

 রয়টার্স অবলম্বনে তারেক হাবিব

Related posts

*

*

Top