Maintance

শিশুদের নজরদারি করছে ৩৩০০ অ্যান্ড্রয়েড অ্যাপ

প্রকাশঃ ৭:৩৬ অপরাহ্ন, এপ্রিল ১৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:০৭ পূর্বাহ্ন, এপ্রিল ১৭, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিশুদের তথ্য সংগ্রহ করার ওপর অনেক বিধিনিষেধ থাকার পরও তথ্য সংগ্রহের অভিযোগ উঠেছে অ্যান্ড্রয়েড অ্যাপের বিরুদ্ধে।

অন্তত ৩৩৩৭টি শিশুতোষ এবং পরিবার কেন্দ্রিক অ্যান্ড্রয়েড অ্যাপ এমন তথ্য সংগ্রহ করেছে বলে প্রমাণ মিলেছে। অ্যাপগুলো বাবা-মায়ের অনুমতি ছাড়াই শিশুদের তথ্য সংগ্রহ করে তা বিক্রিও করছে।

শিশুতোষ খুব অল্প অ্যাপ রয়েছে যেগুলো একেবারে সব নিয়ম মেনে তথ্য নেওয়ার বিষয়টি মেনে থাকে। যদিও যুক্তরাষ্ট্রের আইন অনুযায়ী, ১৩ বছরের নিচের কোন শিশুর অবস্থান, পছন্দ-অপছন্দ বা ব্যক্তিগত কোনো তথ্য বাবা মায়ের অনুমতি ছাড়া সংগ্রহ করা যায় না। যা বেশিরভাগ ক্ষেত্রেই শিশুতোষ অ্যাপগুলো করেনি।

যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের চালানো এক জরিপে এমন কথা বলা হয়েছে। এই জরিপে মোট ৫ হাজার ৮৫৫টি অ্যাপকে ধরে স্টাডিটি করা হয়। যেখানে অন্তত ২৮১টি অ্যাপ ব্যবহারকারীর কন্টাক অববা তার অবস্থান বাবা মায়ের কোনো অনুমতি ছাড়াই নিয়ে নেয়।

Symphony 2018

এক হাজার ১০০ অ্যাপ তৃতীয় পক্ষের মাধ্যমে ডেটা নেয় এবং গুগলের নীতিমালা না মেনে দুই হাজার ২৮১ অ্যাপ তথ্য নিয়ে থাকে।

জরিপে দেখানো হয়, মোট অ্যাপের ৪০ শতাংশ কোনো নিরাপত্তা নিশ্চিতের বালাই ছাড়াই তথ্য আদান-প্রদান করে।

অন্যদিনে অন্তত ৯২ শতাংশ অ্যাপ ফেইসবুকের সঙ্গে টাইআপ না করে সামাজিক মাধ্যমে কোনো কাজ করে না।

গুগলের শর্তানুযায়ী, ডিভাইসের পরিচয় বা কোনোভাবে ব্যবহারকারীর পরিচয় খুঁজে পাওয়া যাবে এমন তথ্য অ্যাপ নির্মাতারা সংগ্রহ বা বিজ্ঞাপনী সংস্থার কাছে বিক্রি করতে পারবে না। এ ক্ষেত্রে ঠিক তাই ঘটেছে।

এমন অবস্থায় অ্যাপগুলো গুগল প্লে স্টোর থেকে সরিয়ে নেয়া হবে কি না সে বিষয়ে কিছু জানায়নি গুগল। তবে তথ্য সংগ্রহের বেশিরভাগ ক্ষেত্রে কাজটি করা হয়েছে ফেইসবুক লগইন ব্যবহার করে। ব্যবহারকারীরা লগইন করার পর অ্যাপ নির্মাতা চাইলেই ব্যবহারকারীর বয়স জেনে তথ্য সংগ্রহ নিজ থেকেই বন্ধ রাখতে পারে।  সেই ব্যবস্থা ফেইসবুক চালু রাখলেও এ সকল অ্যাপ নির্মাতারা তা ব্যবহার করেনি।

এনগ্যাজেট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/