Maintance

কী কী আপডেট আসছে জিমেইলে?

প্রকাশঃ ১২:০০ অপরাহ্ন, এপ্রিল ১৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৩ অপরাহ্ন, এপ্রিল ১৬, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মাত্র চার দিন আগেই জিমেইলে আপডেট আনার ঘোষণা দিয়েছিলো গুগল।

কিন্তু কী কী আপডেট আসছে তা বিস্তারিত জানানোর আগেই জি সুইট মেমো ও আপডেটগুলোর স্ক্রিনশট ফাঁস করে বিভিন্ন সংবাদ মাধ্যম। এরপর গুগল নিজেই তাদের আপডেট সম্পর্কে বিস্তারিত জানিয়ে দেয়। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই নতুন ফিচারগুলো ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাবে। তার আগে দেখে নেওয়া যাক কী কী ফিচার আনতে যাচ্ছে গুগল।

ফন্ট

ইন্টারফেসে পরিবর্তন আনছে গুগল। মোবাইল ফোন থেকেও যাতে স্বাচ্ছন্দ্যে জিমেইল ব্যবহার করা যায় তা নিশ্চিত করতে ইন্টারফেসে এরিয়ালের বদলে ব্যবহার করা হবে প্রোডাক্ট স্যান্স ফন্ট। আর ইমেইলে ব্যবহার করা হবে রোবোটো ফন্ট।

অ্যাপ

জিমেইল অ্যাপের সাইডবারে গুগল নতুন তিনটি অ্যাপ যুক্ত হচ্ছে। ক্যালেন্ডার, নোট রাখার অ্যাপ ও প্রয়োজনীয় লিস্ট তৈরির অ্যাপ টাস্ক।

স্মার্ট রিপ্লাই

ফোনের মতো জিমেইলেও যুক্ত করা হচ্ছে স্মার্ট রিপ্লাই সাজেশন। ইমেইলের কনটেন্ট অনুযায়ী তিনটি সাজেশন দেখানো হবে। ব্যবহারকারীরা চাইলে যেকোনো একটি রিপ্লাই বেছে নিতে পারবেন। কার লেখার ধরণ কি রকম তা শনাক্ত করতে স্মার্ট রিপ্লাইয়ে মেশিন লার্নিং ব্যবহার করা হয়েছে। তাই একজন ব্যবহারকারী যতো বেশি স্মার্ট রিপ্লাই ব্যবহার করবেন সাজেশনগুলো ততো বেশি প্রাসঙ্গিক হয়ে উঠবে।

Symphony 2018

gmail-techshohor

স্নুজ

গুগল এবার ইমেইলেও যুক্ত করছে স্নুজ ফিচার। অনেক সময় ইমেইলের চাপে অফিসের ইমেইলের রিপ্লাই দেওয়া হয়ে ওঠে না। তাই গুরুত্বপূর্ণ ইমেইলের রিপ্লাই দেওয়ার কথা মনে করিয়ে দিতে যোগ করা হচ্ছে রিমাইন্ডার সুবিধাটি।

কনফিডেন্সিয়াল মোড

জিমেইলে বাড়তি নিরাপত্তা যোগ করতে গুগল আনছে কনফিডেন্সিয়াল মোড নামে একটি ফিচার। কাউকে মেইল পাঠানোর আগে এতে কনফিডেন্সিয়াল মোড যুক্ত করে দিলে নির্দিষ্ট সময় পর প্রেরকের সেন্ড লিস্ট ও প্রাপকের ইনবক্স থেকে স্বয়ংক্রিয়ভাবে ইমেইলটি মুছে যাবে। এছাড়াও এতে ইমেইল লক করার ব্যবস্থা থাকবে। তাই প্রাপকরা চাইলেই ইমেইলটি কপি, ডাউনলোড, ফরোয়ার্ড কিংবা প্রিন্ট করতে পারবেন না।

লেআউট

জিমেইল স্ক্রিনের জন্য ব্যবহারকারীরা তিনটি লেআউট বেছে নিতে পারবেন। তবে কেউ যদি জিমেইলের বর্তমান লেআউটের মতোই একটি লেআউট চান সেক্ষেত্রে কম্প্যাক্ট ভিউ নামে একটি অপশন বেছে নাওয়া যাবে।

আরও পড়ুন : বদলে যাচ্ছে জিমেইলের ইন্টারফেইস

ফোর্বস অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/