Maintance

ফাঁস ঠেকাতে অ্যাপলের সতর্কবার্তা

প্রকাশঃ ১২:০২ অপরাহ্ন, এপ্রিল ১৪, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:১০ অপরাহ্ন, এপ্রিল ১৫, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  মিডিয়াতে নতুন পণ্যের খবর ফাঁস হয়ে যাওয়া ঠেকাতে নিজ প্রতিষ্ঠানের কর্মীদেরকে সতর্কবার্তা দিয়েছে অ্যাপল।

এর আগে আইফোন ১০ উন্মোচনের আগেই ফোনটির ফিচার সম্বলিত বেশ কিছু তথ্য ফাঁস করেন অ্যাপল কর্মীরা। এপর্যন্ত ২৯ জন কর্মীকে ফাঁসকারী হিসেবে চিহ্নিত করেছে অ্যাপল। তাদের মধ্য থেকে ১২ জনকে গ্রেফতারও করা হয়েছে।

সব কর্মীর কাছে অ্যাপলের সতর্কবার্তা সম্বলিত চিঠিটি না পৌঁছালেও সংবাদ মাধ্যম ব্লুমবার্গে চিঠিটি ফাঁস হয়েছে। সেই চিঠিতে অ্যাপল জানায়, গত মাসে অ্যাপলের সফটওয়্যার পরিকল্পনা বাইরে ফাঁস করায় এক কর্মীকে ছাঁটাই করা হয়েছে। সফটওয়্যারটি নিয়ে পরিকল্পনা সাজানোর সময় সেখানে প্রায় শ’খানেক কর্মী উপস্থিত ছিলেন। পরবর্তীতে এই পরিকল্পনার বিস্তারিত হাজার খানেক কর্মীর কাছে পৌঁছে যায়। তাদের মধ্যে একজন কর্মী আমাদের বিশ্বাস ভঙ্গ করেন।

সেই কর্মী অ্যাপলের তদন্তকারী ব্যক্তিদেরকে জানিয়েছেন, ধরা পরবেন না এরকম বিশ্বাস থাকায় তিনি তথ্য ফাঁস করেছিলেন।

Symphony 2018

কিন্তু ফাঁসকারীরা সাপ্লাইয়ার, কনট্রাক্টর কিংবা কর্মী যেই হোন না কেনো আগের চেয়ে তাদেরকে দ্রুত শনাক্ত করা সহজ হয়ে গেছে।

তারা নিজেরা উদ্যোগী হয় যে পণ্যের বিস্তারিত প্রকাশ করে থাকেন বিষয়টি এমন নয়। বরং সংবাদ মাধ্যম, বিশ্লেষক ও ব্লগাররা সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সঙ্গে বন্ধুত্ব করে বিভিন্ন তথ্য আগাম জানতে চান।

এটা সব সময় মনে রাখতে হবে, তথ্য পেলে এটা হবে তাদের সাফল্য। আগাম তথ্য দিলে তাদের সাইটের ট্রাফিক বাড়ে। অর্থনৈতিকভাবেও তারা লাভবান হন। কিন্তু যে কর্মী তথ্য ফাঁস করেন তাকে সব কিছুই হারাতে হয়।

পণ্যের বিক্রির ওপরেও এর নেতিবাচক প্রভাব পরে। প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলো আইডিয়া নকল করার সুযোগ পেয়ে যায়। আমরা আমাদের ক্রেতাদেরকে বোঝাতে চাই কেনো আমাদের পণ্যটিই সেরা।

টেক ক্রাঞ্চ অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/