নকিয়ার জন্মস্থানে ইউরোপের সিলিকন ভ্যালি!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফিনল্যান্ডের হেলসিংকি, বছরের সবচেয়ে ঠান্ডা সময় পার করছে এখানকার নগরবাসী। রোদেরও দেখা নেই, তবে এর চেয়ে উজ্বল কিছু অপেক্ষা করছে তাদের জন্য। প্রযুক্তি দুনিয়ায় নতুন পরিচয়ে স্থান পেতে যাচ্ছে নকিয়ার জন্মস্থানখ্যাত ফিনল্যান্ডের এই রাজধানী। খবরে বলা হচ্ছে, ইউরোপের সিলিকন ভ্যালি হবে এই শহরেই।

গত সপ্তাহে স্ল্যাশ স্টার্টআপ কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে হেলসিংকিতে। ইউরোপের নানামুখী ব্যবসাও জমে উঠেছে এই শহর ঘিরে। পরবর্তী সিলিকন ভ্যালির কথা উঠলেও ইউরোপের এই শহরের কথাই আগে উঠছে। এমন সম্ভাবনা যে উড়িয়ে দেওয়া যায় না, যুক্তিতে তা-ই তুলে ধরছে বিষয়ক সাইটগুলো।


বিশ্ববাজারে এক সময়কার মোবাইল মোগল নকিয়ার একচাটিয়া ব্যবসা পরিচালনা হতো ফিনল্যান্ড থেকে। সম্প্রতি নকিয়ার হ্যান্ডসেট ব্যবসা কিনে নিযেছে টেক জায়ান্ট মাইক্রোসফট। এ কারণে ইউরোপের সিলিকন ভ্যালির কথা উঠছে জোরেশোরে। শুধু মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানটিই না, স্মার্টফোনভিত্তিক বিশ্বব্যাপী জনপ্রিয় গেইম অ্যাংরি বার্ডের নির্মাতা রোভিও’র কার্যালয়ও ফিনল্যান্ডে।

হে ডে, ক্ল্যাশ অব ক্ল্যানস গেইমের নির্মাতা সুপারসেলের মতো বিশ্বের প্রযুক্তি বাজারে প্রভাব বিস্তার করা আরো প্রতিষ্ঠানেরও কার্যালয়ও ইউরোপের এই দেশটিতে। এ কারণেই পরবর্তী সিলিকন ভ্যালির হওয়ার খবরটি বেশ গুরুত্বের সঙ্গেই নিচ্ছে সংশ্লিষ্টরা।

বিশ্লেষকদের মতে, এই শহরে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ঠাঁই নেওয়ার পেছনে নকিয়ার ভূমিকা আছে। কারণ এখান থেকেই বিশ্বব্যাপী নকিয়ার সাফল্য ও আধিপত্য শুরু।

ম্যাশাবল অবলম্বনে তারেক হাবিব

Related posts

টি মতামত

*

*

Top