উদ্যোক্তা হাট বসছে ৬-৭ অক্টোবর

টেক শহর ডেস্ক : বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে এবং ফেসবুক ভিত্তিক গ্রুপ ‘চাকরি খুঁজব না চাকরি দেব’র আয়োজনে আগামী ৬-৭ অক্টোবর ঢাকায় শুরু হচ্ছে ‘উদ্যোক্তা হাট’। ধানমন্ডির ওমেন ভলান্টারি অ্যাসোসিয়েশনে মিলনায়নে শুরু হওয়া প্রথমবারের মতো আয়োজিত এ আয়োজনের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে উদ্যোক্তা হয়েছে এমন ২৫টি প্রতিষ্ঠান, বিনিয়োগকারী অংশ নেবে।

প্রতিষ্ঠানগুলো হাটে নিজেদের পণ্য প্রদর্শনসহ বিস্তারিত তুলে ধরবে। মেলায় অংশগ্রহনকারি প্রতিষ্ঠানগুলো হলো আপন প্লাস, আলিমপন কর্্যাফটস, বান্ধবী, ইবিপণন, শিল্প আঙ্গিনা, জেনন ইলেনট্রনিক্স বিডি, নানারকম ডট কম, বিডি ভেঞ্চার, ই কুরিয়ার, পার্পল আইটি, মুদ্রণ ডট কম, শার্পস বিডি, আমার গেজেট, কল্পবাবু মিডিয়া, ২৪হাট ডট কম, ভিপার অ্যান্ড ভিপার লেদার, যেমন তেমন ডট কম, স্পোটিফাই, আইডিয়া ফার্নিচার অ্যান্ড ইন্টেরিয়র, আপনজোন, ক্ষুদ্র সফট, গদি ঘর এবং জেড প্যাক। সবার জন্য উন্মুক্ত এ আয়োজন চলবে প্রতিদিন সকাল ১০টা রাত ৮টা পর্যন্ত।
আজ বৃহস্পতিবার বেসিস মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মলনে এ সম্পর্কে বিস্তারিত জানানো হয়। সম্মেলনে আয়োজনের বিস্তারিত তুলে ধরেন উদ্যোক্তা হাটের আহ্বায়ক আসাদ ইকবাল। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শওকত হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, যুগ্ম সম্পাদক জাবেদ মোর্শেদ চেৌধুরী, বেসিসের সচিব হাশেম আহমেদ, বিডিওএসএনের কোষাধ্যক্ষ নুরুন্নবী চেৌধুরী হাছিব, অনুষ্ঠান সমন্বয়ক প্রমি নাহিদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সমন্বয়ক বায়েজিদ ভূঁইয়া জুয়েলসহ পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের সদস্যরা।

সম্মেলনের জানানো হয়, বাংলাদেশের জনগোষ্ঠীর একটি বড় অংশ তরুন-যুবা। এদের একটি বড় অংশেরই কোন কাজ নেই, কর্মসংস্থান নেই। দেশের বেকার জনগোষ্ঠীর সংখ্যা প্রায় তিনকোটি। প্রতিবছরই কর্মবাজারে নতুন ২১ লক্ষ তরুন-তরুনী যুক্ত হচ্ছে। সরকারি চাকরির মাধ্যমে যে এই সমস্যার সমাধান সম্ভব নয়। বিশ্বব্যাপী এগিয়ে যাওয়া ও অগ্রসরমান দেশগুলো এই সমস্যার সমাধান করেছে লক্ষ লক্ষ উদ্যোক্তা তৈরি করে। এই সকল ক্ষুদ্র ও মাঝারি আকারের উদ্যোক্তারা একই সঙ্গে দেশজ উত্পাদন যেমন বাড়ান তেমনি তারা কর্মসংস্থানের সুযোগও তৈরি করেন। বাংলাদেশের মতো জনবহুল দেশে এসএমই সেক্টরের উন্নয়ন, নারীদের অধিক হারে স্ব-কর্মসংস্থানে উত্সাহী করে তুলতে পারলে কর্মসংস্থানের একটি বড় চ্যালেঞ্জ মোকাবেলা করা যায়। তবে, বাংলাদেশে উদ্যোক্তাদের পথ সহজ নয়। বাজারজ্ঞানের অভাব, আর্থিক খাতে প্রবেশঅগম্যতা, মার্কেটিং দুর্বলতা, ভাষাজ্ঞানের দক্ষতার অভাব এবং সর্বোপরি সমাজে উদ্যোক্তা-বিরোধী পরিবেশ নতুন উদ্যোক্তাদের মোটেই উত্সাহ যোগায় না। এই পরিস্থিতির উত্তরণ ঘটাতেরই বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ কাজ করছে দুই বছরের অধিককাল থেকে ।

Uddokta Hut Press Conference

সংবাদ সম্মেলনে অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের উদ্যেক্তারা উপস্থিত ছিলেন। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গ্রুপের উদ্যোক্তাদের সহায়তা দেওয়ার জন্যই উদ্যোক্তা হাটের আয়োজন। এই হাটে আগ্রহী উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবার প্রদর্শন করবে। এবং দর্শক ও ক্রেতারা তা কিনতে পারবেন। ঢাকায় এ ধরনের আরো উদ্যোক্তা হাটের পাশাপাশি ঢাকার বাইরেও এমন আয়োজন করা হবে বলে জানিয়েছেন আয়োজকেরা।
এবারের আয়োজনের পৃষ্ঠপোষকতায় রয়েছে ই-কুরিয়ার, বিডি ভেঞ্চার, আপনপ্লাস ও মেট্রোটেল। কমিউনিকেশন সহযোগী সফটকল, এসএমএস সহযোগী ইনফ্ল্যাক লিমিটেড এবং মিডিয়া পার্টনার দৈনিক বণিক বার্তা।

এ আয়োজনের বিস্তারিত জানা যাবে www.facebook.com/groups/uddokta ঠিকানায়।

সংবাদ বিজ্ঞপ্তি

*

*

Top