তথ্যপ্রযুক্তি বাণিজ্য বাড়াতে সেমিনার

ভারত ও বাংলাদেশের মধ্যে তথ্যপ্রযুক্তি নির্ভর বাণিজ্যবৃদ্ধিসহ অভিজ্ঞতা বিনিময় ও দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ঢাকায় হতে যাচ্ছে সেমিনার ও বিটুবি সভা। ২৪ আগস্ট ঢাকার সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এটি আয়োজিত হবে। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফ&টওয়্যার ইনফরমেশন অ্যান্ড সার্ভিসেস (বেসিস), বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) ও ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রিজ (আইবিসিসিআই) যেৌথভাবে এর আয়োজক।  সহযোগিতা দিচ্ছে ভারতীয় হাই কমিশন, এশিয়া অ্যান্ড প্যাসিফিক কনফেডারেশন্স অব ইন্ডিয়ান ইন্ডাষ্ট্রিজ (সিআইআই) এবং সিরডাপ। সেমিনারের বিষয় ‘আইসিটি ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ : অপারচুনিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস’। এতে তথ্যপ্রযুক্তি শিল্পে বাংলাদেশের বর্তমান অবস্থান তুলে ধরার পাশাপাশি ভবিষ্যত নিয়েও আলোচনা করা হবে।

গতকাল সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে  এসব তথ্য জানানো হয়। এসময় বাংলাদেশে ভারতে ডেপুটি হাই কমিশনার সন্দীপ চক্রবর্তী, বিসিএস সভাপতি মোস্তাফা জব্বার, আইবিসিসিআই সভাপতি মতলুব আহমেদ এবং বেসিসের সহ-সভাপতি সৈয়দ আলমাস উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানান, সেমিনার ও বিটুবি ম্যাচমেকিং মিটিংয়ের পাশাপাশি এ আয়োজনে আরো থাকছে তিনটি পৃথক কারিগরি সেশন। বাংলাদেশের ৫০টিরও বেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ ভারতের ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল এতে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

*

*

Top