Maintance

ফেইসবুক-শাওমির যৌথ ভিআর

প্রকাশঃ ৫:৪৪ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০৪ অপরাহ্ন, জানুয়ারি ৯, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১০০ কোটি মানুষের কাছে ভিআর পৌঁছাতে চায় ফেইসবুক। যে কারণে প্রতিষ্ঠানটির অকুলাস ভিআর হেডসেট তৈরিতে শাওমির সঙ্গে কাজ শুরুর ঘোষণা দিয়েছে।

লাস ভেগাসে কনজিউমার ইলেক্ট্রনিক শো বা সিইএসে চীনের শাওমির সঙ্গে ফেইসবুক মিলিতভাবে হেডসেটটি তৈরির জন্য একটি অংশীদারিতে গিয়েছে বলেও ঘোষণা দিয়েছে।

নতুন এই অকুলাস হেডসেটটির নাম এমআই ‘ভিআর স্ট্যান্ডঅ্যালন’ যা গত বছরের অক্টোবরে উন্মোচন করা ‘অকুলাস গো’ এর মতোই হবে বলে সোমবার জানায় একটি রিপোর্ট।

তবে এমন হার্ডওয়্যার পণ্য তৈরিতে চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে যোগ দিয়ে চীনে যে সেন্সরশিপ আরোপ আছে ফেইসবুকের উপর। তবে সেন্সরশিপের কোনে বিষয় নিয়ে দুপক্ষ কিছু বলেনি বলে জানাচ্ছে সেই রিপোর্ট।

নতুন হেডসেটটি সিইএসে সংবাদ সম্মেলন করে ঘোষণা দেয় প্রতিষ্ঠান দুটি। তবে এই প্রতিষ্ঠান দুটির পাশাপাশি কোয়ালকম রয়েছে এদের সঙ্গে।

তবে ভিআরটির ডিজাইন কেমন হবে, কি কি থাকবে বা কবে নাগাদ সবার জন্য উন্মুক্ত হবে তা জানায়নি। এমনকি এর দাম সম্পর্কেও কোনো ধারণা দেয়নি ফেইসবুক-শাওমি।

সিনেট বলছে, তবে হেডসেটটি বিশেষভাবে শুধু চীনের ব্যবহারকারীদের জন্যই তৈরি করা হবে। আর এটাতে ব্যবহার করা হবে কোয়ালকমের চিপ।

ফেইসবুক যখন অক্টোবরে তাদের ‘অকুলাস গো’ এর ঘোষণা দেয় তখন জানিয়েছিল এই মাসের শুরুর দিকেই সেটি আসবে। আর এর দাম হবে ১৯৯ মার্কিন ডলার।

তবে এখন অপেক্ষা করতে হবে ফেইসবুক আর শাওমির যৌথ প্রচেষ্টায় চীনের ব্যবহারকারীদের টার্গেট করে যে ভিআর আনা হবে সেটি কতোটা বাজার ধরতে পারে বা জনপ্রিয় হয়।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/