Maintance

যৌথভাবে প্রসেসর আনল এএমডি-ইন্টেল

প্রকাশঃ ৯:৩০ অপরাহ্ন, জানুয়ারি ৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৮ অপরাহ্ন, জানুয়ারি ৮, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নির্মাতা ইন্টেল ও এএমডি বিগত বছরগুলোতে চরম প্রতিদ্বন্দ্বীতা করে আসলেও সম্প্রতি একসঙ্গে কাজ করা শুরু করেছে।

এবারের সিইএসে এএমডি রেডিওন ভেগা জিপিউসহ ইন্টেল কোর সিরিজের প্রসেসরের দেখা মিলেছে, যা ভবিষ্যতে সকল ট্যাবলেট ও আল্ট্রাবুকে ব্যবহার করা হবে।

গেইমিং ল্যাপটপ বাজারে থাকলেও এরূপ প্রসেসর সমৃদ্ধ ল্যাপটপগুলো হবে খুবই হালকা ও পাতলা, পাওয়া যাবে দুর্দান্ত ব্যাটারিলাইফ।  গেইম ছাড়াও প্রসেসরে সরাসরি রেডিওন গ্রাফিক্স থাকায় ফটো এডিটিং অথবা ভিডিও এডিট করা সহজ হবে।

রেডিওন গ্রাফিক্স সমৃদ্ধ প্রসেসরগুলো ইন্টেল ৮ম প্রজন্মের কোর সিরিজের অংশ। অতএব পার্থক্য শুধুমাত্র গ্রাফিক্সে। ল্যাপটপের জন্য প্রসেসরগুলোতে থাকছে রেডিওন ভেগা এম জিএল জিপিউ, যা ২০টি কম্পিউট ইউনিট ও ২ গিগাবাইট এইচবিএম২ মেমরির সম্বনয় কাজ করবে।

ডেস্কটপ প্রসেসরগুলোতে থাকছে রেডিওন ভেগা এম জিএইচ জিপিউ, ২৬টি কম্পিউট ইউনিট ও ৪ গিগাবাইট এইচবিএম২ মেমরি। ল্যাপটপ প্রসেসরটি এনভিডিয়া জিটিএক্স ১০৫০ ও ডেস্কটপটি জিটিএক্স ১০৬০ এর কাছাকাছি পারফরমেন্স দিবে।

নতুন প্রসেসরসমৃদ্ধ ল্যাপটপ বা ট্যাবলেট এখনো বাজারে না আসলেও, ইন্টেলের নিজস্ব ক্ষুদ্র ডেস্কটপ নুক সিরিজের নতুন মডেলে এ সিরিজের প্রসেসর ব্যবহার করা হয়েছে।

প্রথমবারের মত হাতের তালুতে রাখার মত ডেস্কটপ ভার্চুয়াল রিয়েলিটিতে গেইম  চালাতে সক্ষম হয়েছে। ফলে প্রসেসরগুলোর ক্ষমতা নিয়ে সন্দেহ নেই।

এনগ্যাজেট অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/