Maintance

পোশাক কর্মীদের অ্যাপ কুটুম্বিতা

প্রকাশঃ ১২:২৩ অপরাহ্ন, জানুয়ারি ৮, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৫৭ অপরাহ্ন, জানুয়ারি ৮, ২০১৮

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সবচেয়ে বড় রপ্তানি আয়ের খাত পোশাক শিল্পকারখানা। তারপরও খাতটির শ্রমিকদের দুর্দশার অন্ত নেই।

এমনকি কারখানার মালিক ও শ্রমিকদের মধ্যে দূরত্বের কারণে সঠিক যোগাযোগও হয়ে ওঠে না। বিশেষ করে পোশাক কারখানায় কয়েক হাজার শ্রমিক একত্রে কাজ করার কারণে এমনটা হয়। এই সমস্যা সমাধানে কাজ করবে  ‘কুটুম্বিতা’ নামে মোবাইল অ্যাপ্লিকেশন। কুটুম্বিতা দেশীয় একটি প্রতিষ্ঠানের তৈরি করা মালিক-শ্রমিকদের যোগাযোগের একটি প্লাটফর্ম।

অ্যাপ্লিকেশন সম্পর্কে প্রতিষ্ঠানটির কান্টি ম‍্যানেজার শাহরিয়ার রহমান টেকশহর ডটকমকে বলেন, পোশাকশিল্পের কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে সহজেই যোগাযোগ করতে সাহায‍্য করবে এই অ্যাপ। এতে করে কারখানা পরিচালনার খরচ কমবে। এছাড়া কর্মীরা সহজেই স্মার্টফোনের সাহায‍্যে নানান সমস্যার কথা কারখানা মালিক ও পরিচলন কর্মকর্তাদের জানাতে পারবেন।

এক নজরে অ্যাপটির ফিচার

১. অ্যাপটির ব‍্যবহার করে ছবি, ভিডিও ও অডিও ধারণ করে অ্যাপের মাধ্যমেই কর্তৃপক্ষের কাছে অভিযোগ করতে পারবেন কর্মীরা। এছাড়া অভিযোগের পুরো প্রক্রিয়াটাই গোপন থাকবে।

২. কারখানায় কোন নোটিশ থাকলে তা পরিচালন কর্মকর্তারা অ্যাপের মাধ‍্যমের কর্মীদের জানিয়ে দিতে পারবেন। কয়জন কর্মী এই নোটিশ দেখেছে তাও জানা যাবে অ্যাপটির সাহায‍্যে।

৩.  অ্যাপটি ব্যবহার করে কর্মীরা তাদের স্মার্টফোন থেকে সহজেই জেনে নিতে পারেন কাজের তালিকা, প্রশিক্ষণসূচি, অফিস ছুটি বা খোলাবিষয়ক তথ্য। করা যাবে ছুটির আবেদনও।

৪. অ্যাপটির ইউজার ইন্টারফেইস বেশ সুন্দর এবং এমনভাবে করা হয়েছে যেন সহজেই পোশাক কারখানার কর্মীরা বুঝতে পারেন।

৬. কারখানার বিশেষ প্রয়োজনের কোনো জরিপ চালানোর প্রয়োজন হলে অ্যাপটির সাহায‍্যে তা করা যাবে।

অ্যাপটি ব‍্যবহার, ডাউনলোড ও মূল্য সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই ঠিকানায়।

 

*

*

Related posts/