Maintance

চিপে ত্রুটি : ঝুঁকি রোধে প্যাচ আপডেটের পরামর্শ

প্রকাশঃ ১:৩৩ অপরাহ্ন, জানুয়ারি ৬, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৪ অপরাহ্ন, জানুয়ারি ৬, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আইফোন, আইপ্যাড এবং ম্যাক কম্পিউটার চিপসেটে মারাত্মক দুটি ত্রুটি খুঁজে পাওয়া গেছে।

এই ত্রুটির ফলে ডিভাইসগুলোর মাধ্যমে গ্রাহকের  যেকোনো ধরনের তথ্য দুর্বৃত্তরা হাতিয়ে নিতে পারে বলে সতর্ক করেছে বিশেষজ্ঞরা।

চলতি সপ্তাহেই অ্যাপলের কম্পিউটার চিপে মেল্টডাউন ও স্পেক্টার নামের ওই দুটি হার্ডওয়্যার ত্রুটির কথা জানাজানি হয়। তবে এমন ত্রুটির কথা ছড়িয়ে পড়লে প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানগুলো তা সারাতে উঠেপড়ে লেগেছে।

বিশ্বজুড়ে কোটি কোটি কম্পিউটার, স্মার্টফোন এবং ট্যাবলেট এই ত্রুটিতে আক্রান্ত হয়েছে। অ্যাপলও নিশ্চিত করেছে যে তাদের ডিভাইসগুলো চিপের ত্রুটিতে আক্রান্ত হয়েছে।

appleVSsamsung-techshohor

অ্যাপল অবশ্য এই মেল্টডাউন ঠেকাতে নতুন করে একটি নিরাপত্তা প্যাচ উন্মুক্ত করেছে।

প্রতিষ্ঠানটি এমন ত্রুটি থেকে নিরাপদ থাকতে একেবারে বিশ্বস্ত সূত্র থেকেই সফটওয়্যার ডাউনলোড করার পরামর্শ দিচ্ছেন। কোনো ভাবেই যেন ‘ম্যালিসিয়াস’ আক্রান্ত সফটওয়্যার না করা হয় তার দিকে সতর্ক দৃষ্টি রাখতেও বলেছে।

ম্যাক কম্পিউটার ব্যবহারকারীরা মনে করেন, প্রচলিত অ্যান্ড্রয়েড ফোন ও মাইক্রোসফট সিস্টেমের কম্পিউটারের তুলনায় তাদের ডিভাইস নিরাপদ। তবে মেল্টডাউন ও স্পেক্টার ত্রুটি ইনটেল ও এআরএমের মতো অনেক আধুনিক কম্পিউটার প্রসেসর নির্মাতাদের মাইক্রোচিপে পাওয়া গেছে।

অ্যাপল তাদের এক ব্লগ পোস্টে বলছে, প্রতিটি ম্যাক এবং আইওএস ডিভাইস এই ত্রুটিতে আক্রান্ত। তবে গ্রাহকদের কি ক্ষতি হয়েছে এর নির্দিষ্ট করে কিছু এখনো বলা যাচ্ছে না।

বিষয়গুলো প্রতিটি আধুনিক কম্পিউটার ও কম্পিউটিং সিস্টেমের জন্য প্রযোজ্য হবে বলেও বলছে।
অ্যাপল বলছে, তারা মেল্টডাউন প্রতিরোধে তাদের সর্বশেষ আইফোন এবং আইপ্যাডের অপারেটিং সিস্টেমের জন্য ‘মাইটিগ্রেশন’ আপডেট করছে। এজন্য আইওএস ১১.২ এবং ম্যাকওএস ১০.১৩.৩ আপডেট করছে ম্যাকবুক এবং আইম্যাকের জন্য।

তবে মেল্টডাউন অ্যাপল ওয়াচে কোনো আঘাত করেনি বলেও জানাচ্ছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে স্পেক্টার মোকাবিলায় সাফারি ব্রাউজার আপডেটের কথা বলেছে অ্যাপল, যেটি খুব শিগগিরই পাওয়া যাবে।

গুগল এবং মাইক্রোসফটও বিবৃতি দিয়ে তাদের পণ্যেও এই ত্রুটির কথা স্বীকার করেছে।

ফোনের বাজারে ৮০ শতাংশ অ্যান্ড্রয়েড ফোন রয়েছে বাজারে। যেগুলোতে সর্বশেষ আপডেট দিলেই এই নিরাপত্তা ত্রুটি সারানো সম্ভব হবে বলে জানাচ্ছে গুগল।

অন্যদিকে মাইক্রোসফট তাদের এমন ত্রটি সারাতে নতুন একটি নিরাপত্তা আপডেট ছেড়েছে। এর মাধ্যমেই খুঁজে পাওয়া ত্রুটিগুলোকে সারানো সম্ভব হবে বলে বলছে প্রতিষ্ঠানটি।

কী করবেন?
এমন ত্রুটিতে কম্পিউটার এবং অন্যান্য ডিভাইস ত্রুটির মধ্যে রয়েছে ঠিকই। তবে এক্ষেত্রে গ্রাহকদেরও খুব বেশি কিছু করতে হবে না। অপারেটিং সিস্টেমে প্যাচ আপডেট দেওয়া এবং সফটওয়্যার আপডেট করা যেতে পারে।

অ্যাপল, মাইক্রোসফট, ইতোমধ্যে মেল্টডাউন প্রতিরোধে পাচ আপডেট এনেছে। অন্যদিকে ব্রাউজার আপডেট করেও স্পেক্টার ত্রুটি সারানো সম্ভব।

অন্যদিকে এমন ত্রুটি থেকে ডিভাইস নিরাপদ রাখতে হালনাগাদ সফটওয়্যার ব্যবহারের পরামর্শ দিচ্ছে গুগল।

বিবিসি অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/