আগামী বছরেই ইনফো সরকার প্রকল্প শুরু

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল বাংলাদেশের মূল কথা হলো জনগণ সেবার পেছনে ছুটবে না, বরং সেবাই পৌঁছে যাবে মানুষের কাছে। এ কথা অনুধাবন করে সরকার শহর ও গ্রামাঞ্চলের ডিজিটাল বৈষম্য নিরসনকল্পে গ্রামীণ জনগোষ্ঠীর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। ইনফো সরকার-৩ এর পরিকল্পনা করতে হবে এমনভাবে যাতে তথ্যপ্রযুক্তিতে শহর ও গ্রামাঞ্চলের মানুষের সমান অংশগ্রহণ নিশ্চিত হয়।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে বিসিসি অডিটোরিয়ামে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর আয়োজিত ‘ইনফো সরকার-৩ কী চাই’ শীর্ষক কর্মশালায় এসব কথা জানানো হয়।

Info Sarkar-TechShohor

কর্মশালায় আরও জানানো হয়, দেশের হাট-বাজারসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ এক লাখ স্থানে ওয়াই-ফাই হটস্পট করা হবে। এছাড়াও সাড়ে তিন হাজার ইউনিয়নে অপটিক্যাল ফাইবার, ২৫ হাজার আইপি ফোন এবং সাড়ে চার হাজার বায়োমেট্রিক ডাটা সেন্টার স্থাপন করা হবে।

‘ইনফো সরকার-৩’ প্রকল্পের জন্য ১৬০ মিলিয়ন মার্কিন ডলারের প্রস্তাব তৈরি করা হয়েছে। আগামী বছরের মধ্যেই এই প্রকল্পের কাজ শুরু হবে বলে জানানো হয়।

কর্মশালার প্রধান আলোচক ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী এমপি। বিশেষ আলোচক ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। আলোচনায় অংশ নেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু বকর সিদ্দিক, আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা কামাল উদ্দীন, বেসিসের সভাপতি শামীম আহসান। সভাপতিত্ব করেন আইসিটি বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

– তুহিন মাহমুদ

Related posts

টি মতামত

  1. মোঃ ইমরান হোসেন বাপ্পি said:

    আমি চাই খুব দ্রুত সারা দেশে ইন্টারনেট কানেকশন পৌছে যাক

*

*

Top