গেইমগুলো বছর মাতাবে

প্রকাশঃ জানুয়ারি ৭, ২০১৮, ০৯:৩৩ - আপডেটঃ জানুয়ারি ৮, ২০১৮, ১২:২৪

Symphony 2018

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন বছরে খেলার জন্য চাই নতুন গেইম, তবে তার জন্য অপেক্ষা করতে হবে আরো কিছুদিন।

যেসকল গেইমের জন্য ২০১৮ সালে গেইমাররা অপেক্ষায় রয়েছেন সেগুলোর মধ্যে অন্যতম হতে পারে নিচের গেইমগুলো।

ফার ক্রাই ৫

নির্মাতা উবিসফটের তুমুল জনপ্রিয় গেইম সিরিজ ফার ক্রাই-এর নতুন গেইম আসছে মার্চে। আফ্রিকা, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ ও হিমালয়ের প্রান্তরের পর এবার প্রথমবারের মত ফার ক্রাই গেইমের কাহিনী ঘটবে মার্কিন যুক্তরাষ্ট্রের মনটানা রাজ্যে।

গেইমের শুরুতে দেখা যাবে মনটানার হোপ কাউন্টি এক মৌলবাদী খ্রিষ্টান সংঘের দখলে চলে গিয়েছে, তারা এলাকার সবাইকে অস্ত্রের মুখে তাদের সংঘে যোগদান করতে বাধ্য করছে, ঘরবাড়ি দখলে নিচ্ছে, লুঠতরাজ চালাচ্ছে।

গেইমের হিরো ও এলাকার অন্যান্য গেরিলাদের সাহায্যে এ সংঘকে  ফার ক্রাই ৫ এ রুখে দিতে হবে। পূর্বের গেইমের সঙ্গে মিল থাকলেও এবার শিকার করা, প্রয়োজনে এলাকাবাসীর এবং কুকুরের সাহায্য নেয়া, প্লেন চালনা নতুনভাবে যুক্ত করা হয়েছে। গেইমটি ঘোষণা হবার সময় থেকেই গেইমাররা আছেন অপেক্ষায়। খেলার জন্য প্রয়োজন হবে বেশ শক্তিশালী পিসি, প্লেস্টেশন ৪ অথবা এক্সবক্স ওয়ান।

গড অফ ওয়ার

বেশ কিছু এক্সক্লুসিভ গেইমের জন্য সনি প্লেস্টেশন বিখ্যাত। তার মধ্যে অন্যতম গড অফ ওয়ার। গ্রীক উপকথার দেবতা ক্রেটোস কিভাবে সকল দেব-দেবীদের হটিয়ে যুদ্ধের দেবতা হিসেবে নিজেকে প্রমাণ করল তা ঘিরে তৈরি হয়েছিল প্রথম সাতটি গেইম।

এবার নতুন কাহিনী নিয়ে ফিরে আসছে জনপ্রিয় গেইম সিরিজটি। প্রথম গেইমগুলোতে ক্রেটোস সকল অলিম্পিয়ান দেবদেবীদের হারিয়ে দেয়ার পর নর্স দেবতাদের সঙ্গে তার ছেলেকে নিয়ে বসবাস শুরু করেন। সেখান থেকেই এবারের গেইমটি শুরু। ছেলেকে জীবন সম্পর্কে শিক্ষা দিতে ক্রেটোসের করা সকল কাজ ঘিরেই গেইমটির কাহিনী সাজানো হয়েছে। তবে গড অফ ওয়ার সিরিজটির অ্যাকশন কখনোই কমেনি, এবারও কমবে না বলেই ধরে নেওয়া যায়। গেইমটি খেলতে হলে প্লেস্টেশন ৪ লাগবে, এটাই গড অফ ওয়ারের মূল সমস্যা।

রেড ডেড রিডেম্পশন ২

স্বনামধন্য গেইম নির্মাতা রকস্টারের তৈরি গেইম রেড ডেড রিডেম্পশন তুমুল জনপ্রিয়তা পাবার পর ফ্যানরা বেশ কয়েক বছর ধরে সিরিজের নতুন গেইমের জন্য অপেক্ষা করছিলেন। নতুন গেইমটির কাহিনী ঘটবে রেড ডেড রিডেম্পশনের আগে। ডাচ ভ্যান ডার লিন গ্যাং এর সদস্য আর্থার মরগ্যানের জীবন নিয়ে তৈরি করা হচ্ছে গেইমটি। এর বেশি এখনো আর কিছু জানা যায়নি।

পূর্বের গেইমের মত এটিও ১৮০০ শতকের আমেরিকান ওয়েস্ট ঘিরে তৈরি করা হচ্ছে। পুরোপুরি ওপেন ওয়ার্লড গেইমটি খেলতে হবে থার্ড পারসনে। গেইমটি গত বছর বাজারে আসার কথা থাকলেও তা এ বছরের মাঝামাঝিতে উন্মোচন করা হবে। তবে গেইমটি খেলা যাবে শুধুমাত্র প্লেস্টেশন ৪ ও এক্সবক্স ওয়ানে।

মেট্রো এক্সোডাস

মেট্রো সিরিজের নতুন গেইম মেট্রো এক্সোডাসও আসছে এবছর। রুশ অ্যাকশন গেইমটি শুরু থেকেই আর সবার চেয়ে আলাদা কাহিনী ও সেটিং নিয়ে গেইমারদের মন জয় করেছিল।

তবে প্রথম দুটি মূল বই এর সঙ্গে মিলিয়ে তৈরি করা হলেও এবারের গেইমটি করা হয়েছে বেশ ভিন্ন। গেইমের শুরুতে দেখা যাবে মেট্রো সিরিজের হিরো আর্টিয়োম ও তার স্ত্রী আন্না বিধ্বস্ত রাশিয়াতে জীবন বাঁচাতে ট্রেইনে করে এক শহর থেকে অন্য শহরে দৌঁড়ে বেড়াচ্ছে।

গেইমটির কাহিনী পুরো এক বছর জুড়ে ঘটবে, ফলে ঋতু পরিবর্তনের দেখা মিলবে কাহিনীর সঙ্গে সঙ্গে। অ্যাকশনের পাশাপাশি কিছু আরপিজি ও ওপেন-ওয়ার্লড ঘরানার গেইমপ্লেও রয়েছে গেইমটিতে। খেলতে প্রয়োজন পিসি, এক্সবক্স ওয়ান অথবা প্লেস্টেশন ৪।

সি অফ থিভস

পাইরেটদের নিয়ে সিনেমা যত তৈরি হয়েছে, তার ধারে কাছেও নেই পাইরেট গেইমের সংখ্যা। বিগত বছরগুলোতে সেরা পাইরেট গেইম ছিল অ্যাসাসিনস ক্রিড ব্ল্যাক ফ্ল্যাগ, যা কিনা পাইরেট ঘরানারই নয়। সেটি বদলে দিতে এবছর আসতে যাচ্ছে সি অফ থিভস।

বন্ধুদের সঙ্গে খেলার জন্য মাল্টিপ্লেয়ার গেইমটিতে রয়েছে পুরোপুরি মুক্তভাবে সাগর চষে বেড়ানোর সুবিধা। এক জাহাজের ক্র‌ু এর অংশ হিসেবে অন্য জাহাজের সঙ্গে যুক্ত করে টিকে থাকাই গেইমটির মূল লক্ষ্য। দিন শেষে যারা একত্রিতভাবে জাহাজ সঠিকভাবে চালিয়ে অন্যদেরকে পরাস্ত করতে পারবে তারাই জয়ী। তবে জাহাজের ক্র‌ু কখন বিদ্রোহ করে বসে তারও ঠিক নেই।

সব মিলিয়ে যারা মাল্টিপ্লেয়ার পাইরেটস গেইমের জন্য অপেক্ষা করছিলেন তাদের জন্য সি অফ থিভস অসাধারণ গেইম হতে পারে। তবে খেলা যাবে শুধুমাত্র এক্সবক্স ওয়ান ও পিসিতে।

এস. এম. তাহমিদ

*

*

সর্বাধিক পঠিত