Maintance

নিজ যোগ্যতায় কাজ করবে প্রতিবন্ধীরা : পলক

প্রকাশঃ ১:০৩ অপরাহ্ন, জানুয়ারি ১, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:৪০ অপরাহ্ন, জানুয়ারি ১, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশেষভাবে সক্ষম ব্যক্তিরা নিজেদের যোগ্যতায় কাজ করতে পারে।

এজন্য শুধু তাদের জন্য সুযোগ সৃষ্টি করে দিতে হবে বলে বলেছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, আমরা আসলে কারো অক্ষমতার দিকে নজর দিতে চাই না। আমরা তার সক্ষমতার দিকে নজর দিতে চাই। আমরা শারীরিকভাবে সুস্থ ব্যক্তিরা যে দুঘণ্টা পরেই কোনো দুর্ঘটনায় পড়বো না, এমন বলা যাবে না। তাই আমাদের উচিত হবে কারো অক্ষমতাকে ছোট করে না দেখে বরং তার সক্ষমতার দিকে বেশি নজর দেওয়া।

পলক বলেন, শারীরিকভাবে অক্ষম মানে এই নয় যে, তিনি তার অধিকার হারাবেন। বরং তার অধিকার তিনি সমভাবেই পাবেন।

সোমবার রাজধানীর আগারগাঁয়ের আইসিটি টাওয়ারে তথ্যপ্রযুক্তি বিভাগের আওয়াতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল আয়োজিত বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য চাকরি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্পষ্ট করে বলে দিয়েছেন, দেশের নাগরিক হিসেবে সবার অধিকার তার সরকার নিশ্চিত করবে। এজন্য আমরা প্রতিটি মন্ত্রণালয় এবং সরকারি অফিসগুলোতে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরি নিশ্চিত করছি।

পরে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দিয়ে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী দেশে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের কর্মসংস্থানের চিত্র এবং সরকারের নেওয়া পদক্ষেপের কিছু খণ্ড চিত্র তুলে ধরেন।

পলক জানান, বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের জন্য ই-লার্নিং প্রক্রিয়া আরো সহজ করা হবে। তাদের জন্য যে জব পোর্টাল রাখা হবে সেখানে সারা দেশের প্রতিবন্ধী ব্যক্তিদের নিবন্ধন করা হবে। যখন কোনো প্রতিষ্ঠান নিয়োগ দিতে চাইবে সেখান থেকে তাদের যোগ্যতা অনুসারে বেছে নেবে।

Symphony 2018

এরপর তিনি তথ্যপ্রযুক্তি বিভাগের নেওয়া ‘নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারসহ সবধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন’ নামে নেওয়া প্রকল্প নিয়ে আলোচনা করেন। ২০১৭ থেকে ২০২০ সালের মধ্যে এই প্রকল্প বাস্তবায়ন করা হবে বলেও জানান তিনি। পরে প্রকল্পে নেওয়া বিভিন্ন কর্মকাণ্ড তুলে ধরেন তিনি।

এমন আয়োজনের জন্য সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)-কে ধন্যবাদও জানান পলক।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তৈরি দুটি মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেন।

দিনব্যাপী এই চাকরি মেলা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। যেখানে বিভিন্ন প্রযুক্তিপ্রতিষ্ঠান এবং অনান্য কিছু প্রতিষ্ঠান বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের চাকরি দেবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক স্বপন কুমার সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, তথ্যপ্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব এনামুল কবির, সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম প্রমুখ বক্তব্য রাখেন।

বিগত ২০১১ সাল হতে বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য তথ্যপ্রযুক্তি প্রশিক্ষণ পরিচালনা করে আসছে। এ প্রশিক্ষণ বিসিসি’র ঢাকা প্রধান কার্যালয়সহ রাজশাহী, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, সিলেট ও ফরিদপুর জেলার মোট ৭টি কেন্দ্রে এ প্রশিক্ষণ পরিচালনা করছে।

এযাবৎ বিসিসি হতে মোট ৫১১ জন প্রতিবন্ধী ব্যক্তিদের বিনামূল্যে আইসিটি প্রশিক্ষণ প্রদান করেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের আইসিটি প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি প্রশিক্ষিত জনবলের কর্মসংস্থানের জন্য আইসিটি বিভাগ চাকুরী দাতা প্রতিষ্ঠান ও প্রার্থীদের মধ্যে সংযোগ স্থাপনের ব্যবস্থা করে থাকে।

এজন্যই বিসিসি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য চাকুরী মেলার আয়োজন করে আসছে। বিগত ৩ আয়োজনের মধ্যে প্রথমবারের মেলায় ১০টি প্রতিষ্ঠান অংশ এবং ৩২ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়। ২০১৬ সালের দ্বিতীয় চাকুরী মেলায় ১২টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং ৬০ জন প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানের ব্যবস্থা হয়।

২০১৭ সালে ১৫টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং ১১৫ জনের কর্মসংস্থান হয়। এবারের মেলায় ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ফলে এবার চাকুরী প্রদানের হারও বাড়বে বলে আশা করা হচ্ছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/