ডিজিটাল বাসে চড়ে সংসদ যাত্রা দুই মন্ত্রীর

আল আমীন দেওয়ান, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একজন যোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের আরেকজন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার বিকালে রাজধানীর ফার্মগেট এসেছিলেন ‘ডিজিটাল বাস’ উদ্বোধন করতে। এদিকে তাড়া ছিলো সংসদ অধিবেশনের। উদ্বোধন হলো, কিন্তু তা পরখ না করলে কি হয়। শেষে যাত্রী হয়েই উঠে বসলেন বিআরটিসির এই বাসে। পাজেরো ফেলে সেই বাস নিয়ে সংসদ অভিমুখে যাত্রা করলেন দুই মন্ত্রী।

বাসে বসেই নিজেদের স্মার্টফোনে পরখ করে দেখলেন ওয়াই-ফাই। পলক ঢু মেরে নিলেন ফেইসবুকে। শেষে নিজের স্টাটাসে আপডেট দিলেন, ‘বিআরটিসির বাসে ওয়াই-ফাই, বাসে করে সংসদে যাই’। পলক তার আরেকটি স্ট্যাটাসে লিখেন, ‘আমি ও কাদের ভাই, বিআরটিসি বাসে ওয়াই-ভাই উদ্বোধন শেষে সংসদে যাত্রা বাসে চড়েই’। আর ওবায়দুল কাদের তা উপভোগ করছিলেন। বাস সংসদ ভবনের সামনের রাস্তায় পৌছলে সংসদ চত্ত্বরে নেমে দুই মন্ত্রী যোগ দেন দশম সংসদের প্রথম অধিবেশনের শেষ কার্যদিবসে।

Digital Bus_minister-TechShohor

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প ঢাকার রাস্তায় ডিজিটাল বাস প্রকল্প বাস্তবায়ন করছে। এদিন প্রথম পর্যায়ে ২০টি বাসে ওয়াই-ফাই ইন্টারনেট সংযুক্ত করা হয়। প্রতিটি বাসে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের চারটি থ্রিজি ওয়াই-ফাই রাউটার রয়েছে। একটি বাসে অন্তত ৪০ জন যাত্রী যে কোনো স্মার্ট ডিভাইস দিয়ে ইন্টারনেটের দুনিয়ায় ঢু মারতে পারবেন।

Digital Bus_minister-2-TechShohor

এসব ডিজিটাল বাসে বারকোড যুক্ত স্টিকার রয়েছে। যাত্রীরা তার ডিভাইস থেকে কিউআর কোড রিডারের মাধ্যমে স্ক্যান করে ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হতে পারছেন।

Related posts

*

*

Top