আইটি লিডার তৈরিতে বুয়েটে কর্মশালা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বমানের আইটি লিডার তৈরির কার্যক্রমের অংশ হিসেবে বৃহষ্পতিবার বুয়েটে এক কর্মশালার আয়োজন করা হয়।

লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প আয়োজিত এ কর্মশালায় বুয়েটের কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিং (সিএসই), কম্পিউটার সায়েন্স, ট্রিপল ই’সহ বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী নেয়।

ICT leader Program-TechShohor

এলআইসিটি প্রকল্পের ডেপুটি প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বক্তব্য রাখেন সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান প্রফেসর মাহফুজুল ইসলাম, এলআইসিটি প্রকল্পের আইটি/আইটিইএস টিম লিডার ফখরুজ জামান ও প্রকিউরমেন্ট স্পেশালিস্ট শেখ নজরুল ইসলাম।

বক্তারা বলেন, দেশের আইটি শিল্পের বিকাশের জন্য এ মূহুর্তে সবচেয়ে বেশি প্রয়োজন দক্ষ মানব সম্পদের। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার দেশে দক্ষ মানব সম্পদ তৈরির জন্য বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের মধ্যে অন্যতম এলআইসিটি প্রকল্প দেশে ৩৪ হাজার বিশ্বমানের দক্ষ মানব সম্পদ তৈরি করবে। এরমধ্যে বেশ কয়েক হাজারকে ফাস্ট ট্রাক ফিউচার লিডার (এফটিএফএল) হিসেবে গড়ে তোলা হবে।

অনুষ্ঠানে ফখরুজ জামান বলেন, আইটি বা যে কোনো বিষয়ে স্নাতক, এমবিএ, বিবিএ, বিকম, বিএস এবং প্রকৌশলে ডিপ্লোমা রয়েছে এমন তরুণ-তরুণীদের ভবিষ্যৎ আইটি লীডার হিসেবে গড়ে তোলার জন্য সরকার কার্যক্রম শুরু করেছে। চারটি ট্রাকে ৫ মাসের প্রশিক্ষণ দিয়ে কয়েক হাজার ফাস্ট ট্রাক ফিউচার আইটি লিডার (এফটিএফএল) তৈরি করা হবে। আইটি প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী পর্যায়ক্রমে এদের চাকুরিতে নিয়োগ দেওয়া হবে।

প্রথম পর্যায়ে মোট ৮৪০ জনকে অনলাইনে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বাছাই করা হবে। বাছাইয়ের পরই এদের ঢাকায় দুই মাস বিশেষায়িত প্রশিক্ষণ এবং সবশেষে আইটি ইন্ডাস্ট্রিগুলোতে তিন মাস প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে আইটি প্রতিষ্ঠানগুলো এদের ভালো বেতনে চাকুরিতে নিয়োগ দেবে। তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান বা কোম্পানীর বিশেষজ্ঞরা এসব প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণের জন্য মনোনীতদের ভাতা হিসেবে একটা নির্দিষ্ট পরিমান অর্থ দেবে এলআইসিটি প্রকল্প।

– সংবাদ বিজ্ঞপ্তি থেকে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top