Maintance

ম্যাসেঞ্জারে ছড়াচ্ছে ম্যালওয়্যার

প্রকাশঃ ৫:৩৪ অপরাহ্ন, ডিসেম্বর ২৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:২৯ পূর্বাহ্ন, ডিসেম্বর ২৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি নতুন ম্যালওয়্যার বিশ্বব্যাপী খুব দ্রুত ছড়িয়ে পড়ছে ফেইসবুক ম্যাসেঞ্জারের মাধ্যমে।

ম্যালওয়্যারটি প্রথম সনাক্ত করা হয় দক্ষিণ কোরিয়ায়। সম্প্রতি নতুন ক্রিপ্টোকারেন্সি-মাইনিং বট ‘ডিগমেইন’ নামের এই ম্যালওয়্যারটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। এটি ভয়ংকর হতে পারে বলে সাবধান করে দিয়েছে টোকিও ভিত্তিক নিরাপত্তা প্রতিষ্ঠান ট্রেন্ড মাইক্রো।

দক্ষিণ কোরিয়ার পর এটি ছড়ায় ভিয়েতনামে। এরপরই আজারবাইজান, ইউক্রেন, ফিলিপিন, থাইল্যান্ড এবং ভেনেজুয়েলাতে ছড়িয়ে পড়ে। এটি খুব দ্রুতই অন্য দেশগুলোতে ছড়িয়ে পড়বে বলে বলছে ট্রেন্ড মাইক্রো।

Symphony 2018

revengeporn-facebook-Techshohor

ফেইসবুক ম্যাসেঞ্জার বিভিন্ন প্লাটফর্ম থেকে ব্যবহার করা হয়। তবে ডিগমেইন শুধুমাত্র ডেস্কটপ কিংবা ওয়েব ব্রাউজার (ক্রোম) থেকে মেসেঞ্জার ব্যবহার করেন তাদের আক্রমণ করছে।
অন্য প্লাটফর্ম থেকে যদি ম্যাসেঞ্জারে এটি খোলা হয় তবে ম্যালওয়ারটি কাজ করছে না বলে এক ব্লগ পোস্টে জানাচ্ছে ট্রেন্ড মাইক্রো।
ডিগমেইনটি কোড করা হয়েছে অটোইটে এবং এটি একটি ভিডিও আকারে পাঠানো হচ্ছে। কিন্তু আসলে এটি একটি অটোইট এক্সিকিউটেবল স্ক্রিপ্ট।
যদি ব্যবহারকারীর ফেইসবুক অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লগ ইন করতে থাকে, তবে অ্যাকাউন্টের বন্ধুদের কাছে ফাইলের লিঙ্কটি পাঠানোর জন্য ডিগমেইন মেসেঞ্জারকে ‘ম্যানুপোলেট’ করে।

ওই ম্যালওয়্যারের মাধ্যমে ফেইসবুকে থাকা ব্যক্তির অনেক তথ্য হাতিয়ে নেওয়া হতে পারে বলে ট্রেন্ড মাইক্রো সতর্ক করে দিয়েছে।

ফেইসবুক কর্তৃপক্ষ বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক কোনো বিবৃতি না দিলেও অনেক গণমাধ্যম বলছে, ফেইসবুক ইতোমধ্যে বিষয়টিকে নজরে নিয়ে কাজ শুরু করেছে এর বিরুদ্ধে।

আইএএনএস অবলম্বনে ইমরান হোসেন মিলন

*

*

Related posts/