ঢাকায় বাসে ওয়াই-ফাই চালু, শিগগির আরও আসছে

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকার সড়কে যাত্রা শুরু হলো ডিজিটাল বাসের। এর মাধ্যমে উত্তরা থেকে মতিঝিল রুটে বিআরটিসির ২০টি ডিজিটাল বাসে যাত্রা পথে ওয়াই-ফাই ব্যবহার করা যাবে। দেশে বাসে ওয়াই-ফাইয়ের মাধ্যমে ইন্টারনেট ব্যবহারের এটিই প্রথম ঘটনা। এসব বাসের যাত্রীরা বিনামূল্যে স্মার্ট মোবাইল ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

বিনামূল্যের ওয়াই-ফাইয়ের পাশাপশি এসব বাসে থাকছে ভেহিক্যাল ট্রাক্রিং প্রযুক্তি। ফলে বাসটির অবস্থানও জানা যাবে এ ডিজিটাল পদ্ধতি ব্যবহার করে।

বৃহষ্পতিবার রাজধানীর ফার্মগেটে আনুষ্ঠানিকভাবে ডিজিটাল বাস চালুর উদ্বোধন করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত ছিলেন।

Digital Bus-TechShohor

অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, জনগনের যাত্রাকে সহজ করার চেষ্টা করছি। আজ পরীক্ষামূলকভাবে ২০টি ডিজিটাল বাসের উদ্বোধন করা হলো। শিগগির এ ধরণের আরও বাস ছাড়া হবে।

পলক বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রমে ডিজিটাল বাসও ভূমিকা রাখবে। এর মাধ্যমে যাত্রীরা বাসে বসেই তার প্রয়োজনীয় কাজ স্মার্টফোনের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন।

Digital Bus-2-TechShohor

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এসব বাস পরিচালনায় প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে। প্রতিটি বাসে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের চারটি থ্রিজি ওয়াই-ফাই রাউটার রয়েছে। একটি বাসে অন্তত ৪০ জন যাত্রী যে কোনো স্মার্ট ডিভাইস দিয়ে ইন্টারনেটের দুনিয়ায় ঢু মারতে পারবেন।

এসব ডিজিটাল বাসে বারকোড যুক্ত স্টিকার রয়েছে। যাত্রীরা তার ডিজাইস থেকে কিউআর কোড রিডারের মাধ্যমে স্ক্যান করে ওয়াই-ফাই নেটওয়ার্কে যুক্ত হতে পারছেন।

অনুষ্ঠানে জানানো হয়, আগামীতে স্মার্টফোন ও ট্যাবলেটে ব্যবহার উপযোগী অ্যাপ তৈরি এবং বাস ম্যাপ প্রিন্ট করে সাধারণ মানুষের মধ্যে বিতরণের পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে বিআরটিসি চেয়ারম্যান জসিম উদ্দীন আহমেদ, এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এবং এটুআই জনপেক্ষিত বিশেষজ্ঞ নাইমুজ্জামান মুক্তা উপস্থিত ছিলেন।

Related posts

*

*

Top