এবার মুদি ব্যবসায় নামছে অ্যামাজন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যামাজন ড্যাশ নামে নতুন একটি গ্রোসারি পণ্যভিত্তিক সেবা চালু করেছে বিশ্বের শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজন ডটকম। এ সেবা ব্যবহারকারীরা একটি বিশেষ ডিভাইস দিয়ে দৈনন্দিন নিত্যপণ্য সদাই ও ঘরোয়া জিনিসপত্র কেনাকাটা করতে পারবেন।

এ ডিভাইস ব্যবহার করে ক্রেতারা শপিং তালিকায় মুদি পণ্য যোগ করতে পারবেন। যা পরে ক্রেতাদের চাহিদানুযায়ী অ্যামাজন সরবরাহ করবে।

সাদাকালো ডিভাইসটি দেখতে রিমোটের মতো। এতে মাইক্রোফোন, স্পিকার ও ওয়াই-ফাই রয়েছে। কোনো পণ্য বা খাবার অর্ডার দিতে হলে আমাজনের ওয়েবসাইটে  সেটির দিকে ডিভাইসটি তাক করে বাটন চাপলে সেটি আপনার শপিং লিস্টে যোগ হয়ে যাবে। কিংবা মুখে বলেও অর্ডার দিতে পারেন।

An Amazon_techshohor

তবে আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রের সাউদার্ন ক্যালিফোর্নিয়া, স্যানফ্রান্সিসকো ও সিয়াটলের ব্যবহারকারীরা অ্যামাজন ফ্রেশের এ সেবা ব্যবহার করতে পারেন। এ তিনটি শহরে এখন এটি পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হচ্ছে।

শীর্ষ ই-কমার্স প্রতিষ্ঠানটি সম্প্রতি ইলেকট্রনিক ডিভাইসের দিকে ব্যবসার প্রসার ঘটিয়েছে। ২০০৭ সালে তারা কিন্ডল ই-বুক রিডার বাজারে আনে, যার আপগ্রেড ভার্সন প্রতি বছর আসছে। চলতি সপ্তাহের শুরুতে তারা ফায়ার টিভি নামে একটি সেট টপ-বক্স সার্ভিস ঘোষণা করেছে।

অ্যামাজনের বিশেষ একটি সেবা আমাজন ফ্রেশ, যা মূলত মুদি দোকানের সদাই ও দৈনন্দিন টুকটাক জিনিস সরবরাহ করবে।

প্রতিষ্ঠানটির মতে, কেবল এ দুটি খাতেই গ্রাহকরা এখনও বাজারে গিয়ে বেশি কেনাবেচা করে থাকেন। আমাজন ফ্রেশ তাদের অভিজ্ঞতা পালটে দিতেই ড্যাশ সার্ভিস চালু করেছে।

এর আগে বিভিন্ন প্রতিষ্ঠান চেষ্টা করেও অনলাইনভিত্তিক নিত্যপণ্য কেনাকাটার সেবা তেমন চালু করতে পারেনি। কারণ এসব পণ্য মজুদ ও সরবরাহ প্রক্রিয়া অন্য যে কোনো পণ্যের চেয়ে আলাদা। অ্যামাজন তাই দীর্ঘ পরীক্ষা-নিরীক্ষার পর সেবাটি পূর্ণরূপে চালু করার কথা জানিয়েছে।

– রয়টার্স অবলম্বনে শাহরিয়ার হৃদয়

ট্যাগ

Related posts

*

*

Top