বছরজুড়ে সেরা ৭ অ্যাপ

প্রকাশঃ ডিসেম্বর ২৯, ২০১৭, ০৯:৩৮ - আপডেটঃ ডিসেম্বর ৩০, ২০১৭, ০১:১৮

Symphony 2018

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  প্রযুক্তি অভিনব সব আয়োজনে আরেকটি বছর বিদায় নিচ্ছে। স্মার্টফোনে যুক্ত হয়েছে অভিনব প্রযুক্তি আর নতুন ফিচার।

এসব প্রযুক্তি আর ফিচারের মাধ্যমে মানুষের জীবনকে আরও সহজ করতে হাজার হাজার মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি হয়েছে এই বছরেও। বিভিন্ন প্ল্যাটফর্মে শুধু স্মার্ট ডিভাইসের জন্যই নয়, বরং ডেস্কটপেও এখন অ্যাপের ছড়াছড়ি।

একই সঙ্গে পুরানো অ্যাপের জনপ্রিয়তা ধরে রাখতে নিমার্তা প্রতিষ্ঠানগুলোও সেগুলো সাজিয়েছে নতুন রূপে। চলতি বছর সেরা অ্যাপ্লিকেশনের একটি তালিকা প্রকাশ করেছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট গুগল।

গুগলের বিচারে বছরের সেরা সাত অ্যাপ থাকছে প্রতিবেদনে।

লস ওয়েট ইন ৩০ ডেইস
চলতি বছরের সেরা অ্যাপের তালিকায় র্শীষে রয়েছে ‘লস ওয়েট ইন ৩০ ডেইস’। এই অ্যাপটিতে কিভাবে শারীরিক ব্যায়াম করতে হবে তা ধারাবাহিকভাবে দেয়া রয়েছে। ব্যায়ামের কৌশল ছবিসহ দেয়া রয়েছে অ্যাপটিতে।

৪.৭ রেটিং প্রাপ্ত অ্যাপটি দশ লাখের বেশি ডাউনলোড হয়েছে গুগল প্লে থেকে। এই ঠিকানা  থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

অ্যাডোবি ফটোশপ স্কেচ
অ্যাডোবি ফটোশপ স্কেচ অ্যাপের মাধ্যমে আক্সগুলের সাহায্যে সুন্দর ছবি আঁকা যায়। এতে রয়েছে ১১ টুলস, যা দিয়ে সাইজ, রঙ এবং অপাসিটিসহ ছবি বিভিন্ন অংশ নিয়ন্ত্রণ করা যায়। ব্রাশ টুলের মাধ্যমে পেন্সিলের মাধ্যমে কাগজে আকাঁর মত ছবি আকাঁ যাবে এর সাহায্যে। এই স্কেচ অ্যাডোবির অন্য ছবি সম্পাদন করা সফটওয়্যারগুলোতে সমর্থন করবে।

অ্যাপটি প্লেস্টোর থেকে ৫০ লাখের বেশি ডাউনলোড হয়েছে এবং গুগল প্লেতে এর রেটিং ৪.১। এই ঠিকানা  থেকে ডাউনলোড করা যাবে অ্যাপটি।

এয়ারবিএনবি
ভ্রমণ পিপাসুদের জন্য চমৎকার অ্যাপ এয়ারবিএনবি। এই অ্যাপ ব্যবহার করে যে কেউ বাসা ভাড়া নিতে পারবেন। এছাড়া চাইলে ব্যবহারকারী তার বাসাটি ভাড়াও দিতে পারবেন।অ্যাপটি তৈরির প্রতিষ্ঠান বর্তমানে বিশ্বের তৃতীয় মূল্যবান স্টার্টআপ, যার বর্তমান বাজারমূল্য ২৫৫০ কোটি ডলার। ২০০৮ সালে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয়েছিল। এখন পর্যন্ত বিনিয়োগ পেয়েছে ২৩৯ কোটি ডলার। এখানে বিনিয়োগ করেছে আন্দ্রেসেন হরোউইটজ, ফাউন্ডারস ফান্ড, গ্রেলক পার্টনার্স।

৪.৩ রেটিং প্রাপ্ত অ্যাপটি এক কোটির বেশি ডাউনলোড হয়েছে গুগল প্লে থেকে। এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

গুগল অ্যালো
গুগলের ম্যাসেজিং অ্যাপ হলো অ্যালো। অন্য ম্যাসেজিং অ্যাপগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হয়েছে গুগল অ্যালোতে। এতে রয়েছে নানা ইমোজি, বিভিন্ন ধরনের কাস্টমস স্টিকার।

৪.৩ রেটিং প্রাপ্ত অ্যাপটি ৫ কোটির বেশি ডাউনলোড হয়েছে অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম থেকে। এই ঠিকানা থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।

অ্যাঙ্কর
অ্যাঙ্কক হলো পডকাস্ট বা অডিও নির্ভর স্যোসাল মিডিয়া মাধ্যম। সেখানে ব্যবহারকারীরা যে কোনো বিষয়ে এক বা দুই মিনিটের অডিও বার্তা রেকর্ড করে পাবলিশ করে। চাইলে অডিও বার্তা যুক্ত করে একই বিষয় মতামতও জানাতে পারেন যে কোনো ব্যবহারকারী।

অ্যাপ্লিকেশনটি গত বছর অক্টোবরে গুগল প্লেতে উন্মুক্ত করা হয়। ভিন্নধর্মী এ স্যোসাল মিডিয়া ব্যবহারারীদের কাছে অল্প সময়ে বেশ সাড়া পায়। ৫০ লাখের মতো ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করছেন। গুগেলর বিচারে এটিও সেরার তালিকায়। এই ঠিকানা থেকে অ্যাপ ডাউনলোড করা যাবে।

এইমি
স্মার্টফোন বার্তা আদান-প্রদানে ইমোজি বা স্টিকার বেশ জনপ্রিয়। ব্যবহারকারী ছবি দিয়ে সহজে দ্রুত স্টিকার তৈরি করে এইমি অ্যাপটি। এতে শতাধিক স্টিকার ডিফল্টভাবে দেয়া রয়েছে।

৪.২ রেটিং প্রাপ্ত অ্যাপ্লিকেশনটির ৫০ লাখের মত ডাউনলোড হয়েছে গুগল প্লে থেকে। এই ঠিকানা থেকে বিনামূল্যে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

আসক্স ভি আর
অ্যাপটি ব্যবহারকারীকে ভার্চুয়াল রিয়ালিটির মাধ্যমে বিশ্বে বিভিন্ন স্থানে দেখার সুযোগ করে দেবে। এতে ৩৬০ ডিগ্রি ভিউ দেখার সুবিধা রয়েছে। ফলে ব্যবহারকারীর কাছে ভ্রমণের স্থানগুলো দেখা আরো উপভোগ্য হবে। ৪.২ রেটিং প্রাপ্ত অ্যাপটি ৫ লাখের অধিক ডাউনলোড হয়েছে। এই ঠিকানা থেকে ডাউনলোড করা যাবে।

*

*

সর্বাধিক পঠিত