Maintance

ইন্টারনেট সংযোগ আট কোটি পেরুল

প্রকাশঃ ৪:০৮ অপরাহ্ন, ডিসেম্বর ২০, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৩ অপরাহ্ন, ডিসেম্বর ২১, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে মোট কার্যকর ইন্টারনেট সংযোগ সংখ্যা আট কোটি পেরুল। সাত কোটি থেকে আট কোটিতে আসতে মাত্র চার মাস সময় লেগেছে।

বুধবার বাংলাদেশ টেলিযোগযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ইন্টারনেট সংযোগের সর্বশেষ যে হিসাব প্রকাশ করেছে সেখানে বলা হচ্ছে, নভেম্বর মাসের শেষে দেশে কার্যকর ইন্টারনেট সংযোগ আট কোটি এক লাখ ৬৬ হাজার হয়েছে।

এর আগে চলতি বছরের এপ্রিল মাসে সাত কোটির ল্যান্ডমার্ক অতিক্রম করে দেশ।

বিটিআরসির প্রতিবেদন অনুসারে, নভেম্বরের শেষে দেশে মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেটে সংযুক্ত আছে সাত কোটি ৪৭ লাখ ৩৬ হাজার সিম। আইএসপিদের সংযোগ সংখ্যা ৫৩ লাখ ৪২ হাজার। অন্যদিকে মৃত প্রায় ওয়াইম্যাক্সের সংযোগ আছে ৮৮ হাজার।

ছবি : সংগৃহীত

এর আগে গত বছর জুলাই মাসে ছয় কোটি ইন্টারনেট সংযোগের ল্যান্ডমার্কে পৌঁছায় দেশ। তারও আগে ২০১৫ সালের আগস্টে পাঁচ কোটি এবং ২০১৪ সালের সেপ্টেম্বরে চার কোটি মোবাইল ইন্টারনেট সংযোগ হয় দেশে।

বিটিআরসি মোবাইল ইন্টারনেটের সংখ্যা আলাদা করে প্রকাশ করলেও এর মধ্যে থ্রিজি সংযোগ কত রয়েছে সে হিসাব কখনোই প্রকাশ করে না।

এদিকে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডাররা বলছেন, মোট সংযোগে তারা অনেকটাই পিছিয়ে থাকলেও ইন্টারনেট ডেটা ব্যবহারের দিক দিয়ে মোবাইল ফোন অপারেটররা তাদের ধারে কাছেও নেই।

দেশে বর্তমানে যে পরিমাণ ব্যান্ডউইথের ব্যবহার হয় তার ৭০ ভাগই আইএসপিদের মাধ্যমে ব্যবহার হয় বলে দাবি করেন তারা। অন্যদিকে বাকি ৩০ শতাংশের ব্যবহার হয় মোবাইল ইন্টারনেটের মাধ্যমে।

তবে অল্প দিনের মধ্যে ফোরজি চালুর যে পরিকল্পনা সরকারের রয়েছে সেটি বাস্তবায়তি হলে মোবাইল ফোনের মাধ্যমে ডেটা ব্যবহারের হার আরো বাড়বে বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

এদিকে নভেম্বরে সব মিলে ১৪ লাখ ২৭ হাজার কার্যকর সিম বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে বড় চমক দেখিয়েছে রাষ্ট্রায়াত্ত্ব টেলিটক। তারা এই মাসে নয় লাখ ২৬ হাজার সিম নিজেদের নেটওয়ার্কে যুক্ত করতে পেরেছে।

জানা গেছে, দুই মাস আগে থেকে মহিলাদের জন্যে ফ্রি ইন্টারনেট ডেটাসহ সিম বিলাতে শুরু করে টেলিটক। আর তারই একটা প্রভাব পড়েছে সংযোগ বৃদ্ধিতে।

গ্রামীণফোন পেয়েছে পাঁচ লাখ ১৮ হাজার। রবি যোগ করেছে দুই লাখ ২৯ হাজার। অপর দিকে বাংলালিংকের কার্যকর সংযোগ দুই লাখ ৪৭ হাজার কমছে।

অনন্য ইসলাম

*

*

Related posts/