Maintance

ফেইসবুকের কাছে সরকারের ৪৪ অনুরোধ

প্রকাশঃ ৮:০৪ অপরাহ্ন, ডিসেম্বর ১৯, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৩৫ পূর্বাহ্ন, ডিসেম্বর ২০, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি বছরের প্রথম ছয় মাসে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের কাছ থেকে ৪৪ অ্যাকাউন্টের তথ্য চেয়েছে সরকার।

৪৪ অ্যাকাউন্টেটর তথ্য চেয়ে সরকার জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৪৪টি অনুরোধ পাঠায় ফেইসবুুকের কাছে। সরকারের করা এমন অনুরোধের ৪৫ শতাংশের তথ্য সরবরাহ করেছে ফেইসবুক কর্তৃপক্ষ। আর ২১টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেইসবুক।

সোমবার ফেইসবুকের ট্রান্সপারেন্সি প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

প্রতি ছয় মাস পর পর ফেইসবুক এ প্রতিবেদন প্রকাশ করে। কোন দেশের সরকার সামাজিক মাধ্যমটির কাজ থেকে কী ধরনের অনুরোধ জানায়, তা তুলে ধরা হয়। তবে কোন অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়, তা উল্লেখ করা হয় না।

প্রতিবেদনটিতে বরা হয়েছে, ৪৪ অ্যাকাউন্ট সম্পর্কিত সরকার যে অনুরোধ করেছে সেখানে কারো কনটেন্ট বন্ধের অনুরোধ ছিল না। ১০ অ্যাকাউন্টের প্রিজার্ভেশন বা সংরক্ষণের অনুরোধ করা হয়েছে ব্যবহারকারী বা অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য চাওয়া হয়েছে ১১টির।

Symphony 2018

মাধ্যমটির কাছে যে অনুরোধ করা হয়েছে তার মধ্যে আইনি প্রক্রিয়ায় ২০টি অনুরোধে ২১ ব্যবহারকারী সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। ফেইসবুক এক্ষেত্রে ১৮ দশমিক ৬০ শতাংশ তথ্য সরবরাহ করেছে বলে জানাচ্ছে ওই প্রতিবেদন।

অন্যদিকে জরুরি হিসেবে ২৪টি অনুরোধের মধ্যে যে ২৩ অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল তার ৬৭ শতাংশ তথ্য সরবরাহ করেছে ফেইসবুক।

তথ্য চাওয়ার তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সেদেশের সরকারের পক্ষ থেকে ফেইসবুককে ৩২ হাজার ৭১৬টি অনুরোধ করা হয়েছে, আর চাওয়া হয়েছে ৫২ হাজার ২৮০ জনের তথ্য। আর পাশের দেশ ভারত অনুরোধ করে ৯ হাজার ৮৫৩টি। যেখানে ১৩ হাজার ৭৫২ অ্যাকাউন্টের তথ্য চায় ভারত সরকার।

এর আগের বছরের শেষ ছয় মাসে বাংলাদেশ সরকার ফেইসবুকের কাছে ৪৯টি অনেুরোধ করেছিল ৫৭টি অ্যাকাউন্টের ত্যথ চেয়ে। সেখানে ফেইসবুক সরবরাহ করেছিল ২৪ দশমিক ৪৯ শতাংশ তথ্য।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/