ফেইসবুকে ছবি ভাইরাল : জানা যাবে আগেই!

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  শীর্ষ সামাজিক যোগোযোগ মাধ্যমে ফেইসবুকে নিজের ছবি বেশিবার শেয়ার হলে কার না ভালো লাগে। তবে সেই ছবি কত বেশি শেয়ার হবে কিংবা বেশি জনপ্রিয়তা পাবে তা যদি আগে থেকে জানা যায় তাহলে কেমন হয়!

কোন ছবিটি বেশি ভাইরাল কিংবা শেয়ার হবে তা আগে থেকে বলে দেওয়ার জন্য একটি টুল আবিষ্কার করেছে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক।

কম্পিউটারের অ্যালগরিদমে তৈরি বিশেষ টুলটি নিয়ে গবেষণায় স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকদের সাহায্য করছে ফেইসবুকের গবেষকরা।

facebook_techshohor

সম্প্রতি চার হাজার ছবি থেকে ২০টি ছবি নির্বাচন করে বিশেষ টুলটি। পরবর্তীতে ছবিগুলো শেয়ার করা হয় ফেইসবুকে। এরপর দেখা যায় ছবিগুলো ৫০০ বার শেয়ার করা হয়েছে। যেখানে অন্য ছবিগুলোর শেয়ারের পরিমান অনেক কম ছিল।

এ পর্যন্ত দেড় লাখ ছবি গবেষণা করা হয়েছে টুলটির সাহায্যে। এর মধ্যে ৮০ শতাংশ ছবি সঠিকভাবে নির্ধারণ করে পেরেছিল টুলটি। তবে এখনও টুলটি নিয়ে গবেষণা শেষ হয়নি বলে জানান গবেষনা দলের সদস্য জাস্টিন চেং।

তবে ফেইসবুকের ছবি গবেষণার বিশেষ টুলটি কবে ব্যবহারকারীদের জন্য উম্মুক্ত করা হবে কিংবা আদৌ তা করা হবে কি না- সে তথ্য প্রকাশ করেনি তারা।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

ট্যাগ

Related posts

*

*

Top