Maintance

মোবাইলে ডেটার ব্যবহার বাড়ছে, এগিয়ে জিপি

প্রকাশঃ ৩:৪৯ অপরাহ্ন, ডিসেম্বর ১৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫২ পূর্বাহ্ন, ডিসেম্বর ১৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোনে ডেটার ব্যবহার আগের যে কোনো সময়ের তুলনায় এখন বেশি। সাম্প্রতিক সময়ে এ বৃদ্ধির হারকে নানাভাবে বেগবান করছে মোবাইল ফোন অপারেটরগুলো।

আর গ্রাহক প্রতি মাসে ডেটা ব্যবহারের দিক থেকে এগিয়ে গ্রামীণফোন। গ্রাহকের বিচারে দেশের সবচেয়ে বড় অপারেটরটির তিন কোটি ইন্টারনেট গ্রাহক এখন গড়ে মাসে ৭৫৪ এমবি ডেটা ব্যবহার করছেন। জুলাই থেকে সেপ্টেম্বর সময়ের গড় হিসাব এটি। এর ঠিক এক বছর আগেও ইন্টারনেট গ্রাহক প্রতি ডেটার ব্যবহার ছিল মাসে ৫৮৯ এমবি।

এ সময়ে রবির গ্রাহকরা মাসে ডেটা ব্যবহার করেছেন গড়ে ৬৩০ এমবি করে। গত বছরের একই সময়ের সঙ্গে তুলনা করলে এ অপারেটরটির গ্রাহকদের ক্ষেত্রেও বড় একটি উল্লম্ফন দেখা যাবে।

আগের বছর একই সময়ে এ অপারেটরের ইন্টারনেট গ্রাহকরা গড়ে ৩৭০ এমবি করে ডেটা ব্যবহার করতেন।

এত বেশি ডেটা ব্যবহার বাড়ার ক্ষেত্রে অপারেটরটির এয়ারটেলের সঙ্গে এক হওয়াকে বড় করে দেখা হচ্ছে।

এয়ারটেলের গ্রাহকরা অপেক্ষাকৃত বয়সে তরুণ এবং তাদের মধ্যে ডেটা ব্যবহারের প্রবণতা অনেক বেশি বলেও জানিয়েছেন সংশ্লিষ্টদের অনেকে।

বর্তমানে একীভূত অপারেটরটির ৩২ শতাংশ গ্রাহকের হাতে এখন স্মার্টফোন আছে যেখানে অন্যরা তাদের চেয়ে পিছিয়ে।

Symphony 2018

বাংলালিংকের গ্রাহকরা সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুসারে ব্যবহার করছে মাসে গড়ে ৪৬৫ এমবি ডেটা। ২০১৬ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে মাসে গড়ে বাংলালিংকের ইন্টারনেট গ্রাহক ২৫৩ এমবি ডেটা ব্যবহার করেছেন।

বাংলালিংকের গ্রাহকপ্রতি ডেটা ব্যবহারে প্রবৃদ্ধি হয়েছে এপ্রিল-জুন থেকে জুলাই-সেপ্টেম্বর সময়ে। এপ্রিল-জুন সময়েও তাদের ইন্টারনেট গ্রাহক গড়ে ৩৬৪ এমবি ডেটা ব্যবহার করেছেন।

চলতি বছরের এপ্রিল থেকে জুন এ তিন মাসের হিসাবেও গ্রামীণফোনের গ্রাহকপ্রতি মাসে ডেটার ব্যবহার ছিল ৬৬০ এমবি।

একই সময়ে রবি-এয়ারটেলের গ্রাহকরা ব্যবহার করতেন গড়ে ৫৩০ এমবি।

বড় তিন অপারেটর তাদের হিসাবগুলো প্রকাশ করলেও রাষ্ট্রায়ত্ত অপারেটর টেলিটক কখনও তা করে না। তবে তাদের গ্রাহকদের ডেটার ব্যবহার অনেক বেশি বলেও মনে করেন সংশ্লিষ্টরা।

অপারেটর সংশ্লিস্টরা বলছেন, দিনকে দিন দেশে ডিজিটাল কনটেন্টের পরিমান বাড়ছে সে কারণে ডেটার ব্যবহারও বাড়ছে।

মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি ডেটা ব্যবহার করছে মোবাইল ফোনে। বিনোদন, শিক্ষাসহ আরও নানা কাজে মোবাইল ডেটার ব্যবহার হচ্ছে।

তবে ডেটার ব্যবহার বাড়লেও ডেটা থেকে মোবাইল ফোন অপারেটরগুলোর আয় খুব একটা বাড়ছে না বলেও বলছেন তারা।

*

*

Related posts/