Maintance

টেক শহর ল্যাপটপ মেলায় কম দামের কিছু ল্যাপটপ

প্রকাশঃ ১২:২৮ অপরাহ্ন, ডিসেম্বর ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৪৩ অপরাহ্ন, ডিসেম্বর ১৫, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অল্প বাজেটের ল্যাপটপ কেনা কিছুটা কঠিন কিন্তু অসম্ভব নয়। তবে তূলনামূলক স্বল্পমূল্যে ল্যাপটপ কেনার জন্য অনেকেই ল্যাপটপ মেলাকে ভরসাও করে থাকেন।

ল্যাপটপ মেলায় কিছু কম বাজটের ল্যাপটপ কেনার জন্য অনেক ক্রেতাই ভীড় করছেন। মেলায় কম বাজটের কিছু ল্যাপটপ সম্পর্কে জানতে পারেন।

লেনোভো আইডিয়াপ্যাড ১১০

লেনোভো আইডিয়াপ্যাড ১১০ ল্যাপটপটিতে থাকছে ৬ষ্ঠ প্রজন্মের ইন্টেল কোর আই ৩ প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম, এএমডি রেডিওন এম৪৩০ গ্রাফিক্স, ১ টেরাবাইট হার্ড ডিস্ক ও ১৫ দশমিক ৬ ইঞ্চি ১৩৬৬ x ৭৬৮ রেজুলেশনের ডিসপ্লে। ল্যাপটপটিতে ডিভিডি রাইটারও রয়েছে।

ল্যাপটপটির ডিজাইন কিছুটা সাদামাটা হলেও দৈনন্দিন কাজের জন্য চলনসই। ব্যাটারি লাইফ ৩ থেকে ৪ ঘণ্টার ব্যাপআপ পাওয়া যাবে। মেলায় ছাড় দিয়ে ডিভাইসটি পাওয়া যাচ্ছে মাত্র ৩০ হাজার টাকায়।

এসার অ্যাসপায়ার ইএস-৭১

এসার অ্যাসপায়ারেও থাকছে ৪ গিগাবাইট র‌্যাম, ১ টেরাবাইট হার্ড ডিস্ক ও ইন্টেল কোর আই ৩ ৬ষ্ঠ প্রজন্মের প্রসেসর। ডিসপ্লের আকৃতি ১৫ দশমিক ৬ ইঞ্চি, তবে কোনও আলাদা গ্রাফিক্স প্রসেসর নেই। এর ফলে ল্যাপটপটি ৫ ঘণ্টা পর্যন্ত ব্যাকআপ দিতে পারবে। ডিজাইনের দিক থেকে তেমন নতুনত্ব নেই, তবে তৈরিতে উন্নতমানের প্লাস্টিক ব্যবহৃত হওয়ায় হঠাৎ নষ্ট হওয়ার ভয় নেই। ল্যাপটপটি মেলায় বিক্রি হচ্ছে ২৯ হাজার ৫০০ টাকা। সঙ্গেতো উপহারও থাকছে।

Symphony 2018

ডেল ইন্সপিরন ১৫ সিরিজ

ইন্সপিরন ১৫-৩৫৫২ ল্যাপটপটিতে থাকছে ইন্টেল পেন্টিয়াম কোয়াড কোর ৩৭১০ প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম, ৫০০ গিগাবাইর হার্ড ডিস্ক। ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লের সম্পূর্ণ প্লাস্টিকের ল্যাপটপটি দেখতে মার্জিত ও পেন্টিয়াম প্রসেসরের কারণে ব্যাটারি লাইফ প্রায় নিয়ে ভাবতে হবে না। পেন্টিয়াম প্রসেসরের পারফরমেন্স সাধারণ কাজের জন্য যথেষ্ট। ল্যাপটপটি মেলায় পাওয়া যাচ্ছে ২৫ হাজার টাকায়।

এইচপি ১৫-বিএস৫২০টিইউ

এইচপি ১৫ সিরিজ ল্যাপটপেও থাকছে ইন্টেল পেন্টিয়াম কোয়াডকোর এন৩৭১০ প্রসেসর, ১৫ দশমিক ৬ ইঞ্চি ডিসপ্লে, ৪ গিগাবাইট র‌্যাম ও ৫০০ গিগাবাইট হার্ড ডিস্ক। তবে ল্যাপটপটির বডি বেশ শক্তপোক্ত, দেখতেও নান্দনিক, মূল্যের তূলনায় যথেষ্ট ভালো। ব্যাটারি লাইফ ও পারফরমেন্স চলনসই, এইচপির এই সিরিজটি জনপ্রিয় হবার ফলে পার্টস নিয়েও চিন্তা নেই। পাওয়া যাচ্ছে মাত্র ২৭ হাজার ৫০০ টাকায়। দৈনন্দিন কাজের জন্য বাজেট ল্যাপটপ হিসেবে বেশ কাজের।

আসুস ভিভোবুক এক্স৪৪১এনএ-এন৩৩৫০

আসুস ভিভোবুক সিরিজটি নাগালের মধ্যে ভাল পারফরমেন্সের জন্য নন্দিত। এক্স৪৪১এনএ ল্যাপটপটিতে থাকছে ইন্টেল সেলেরন এন৩৩৫০ ডুয়ালকোর প্রসেসর, ৪ গিগাবাইট র‌্যাম ও ৫০০ গিগাবাইট হার্ড ডিস্ক। তবে ল্যাপটপটি বহনের সুবিধার্থে রয়েছে ১১ দশমিক ৬ ইঞ্জি ডিসপ্লে, ফলে সহজেই ছোট ব্যাগে বহন করা যাবে। শিক্ষার্থীদের ও যাদের প্রচুর বাইরে কাজ করতে হয় তাদের জন্য ল্যাপটপটির আকৃতি বেশ কাজের। সেলেরন ডুয়ালকোর প্রসেসর সাধারণ কাজের জন্য যথেষ্ট তবে ভারী কাজের জন্য নয়। ল্যাপটপটির মূল্য রাখা হয়েছে ২৬ হাজার টাকা।

এস এম তাহমিদ

*

*

Related posts/