Maintance

ললিপপ ও ট্যাবলেটেও চলবে গুগল অ্যাসিস্ট্যান্ট

প্রকাশঃ ৪:০৫ অপরাহ্ন, ডিসেম্বর ১৫, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৭ পূর্বাহ্ন, ডিসেম্বর ১৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের অন্যতম সেবা গুগল অ্যাসিস্ট্যান্ট শুরুতে পিক্সেল ফোনে সীমাবদ্ধ থাকলেত দ্রুতই তা অন্যান্য অ্যান্ড্রয়েড ফোনের জন্য উন্মুক্ত করা হয়।

এর পর গুগল অ্যাসিস্ট্যান্ট ছড়িয়ে পরে ক্রোমবুক থেকে শুরু করে গুগল হোম, এমনকি ফিচার ফোনেও। এবার গুগল অ্যাসিস্ট্যান্ট আসছে অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও ললিপপ চালিত ফোনের জন্য।

ট্যাবলেটের জন্য গুগল অ্যাসিস্ট্যান্ট আসতে এত দেরি হওয়াকে অনেকেই গুগলের ট্যাবলেট বাজারে অনাগ্রহের নজির হিসেবে দেখছেন। গুগল পিক্সেল সি এর পর নতুন কোনও ট্যাবলেট তৈরি করেনি, ফলে ট্যাবলেট সফটওয়্যার পিছিয়ে পড়তে শুরু করে।

তবে এখন থেকে অ্যান্ড্রয়েড ৬ মার্শম্যালো বা এর পরের অ্যান্ড্রয়েড সংস্করণ চালিত ট্যাবলেটে ব্যবহার করা যাবে গুগল অ্যাসিস্ট্যান্ট।

তবে সবচাইতে বড় আপডেটটি হচ্ছে অ্যান্ড্রয়েড ৫ ললিপপ চালিত ফোনের জন্যও অ্যাসিস্ট্যান্ট সেবা। সাধারণত পুরাতন অপারেটিং সিস্টেমের জন্য গুগল বা অ্যাপল কেউই নতুন ফিচার উন্মোচন করে না। তাই ললিপপের এখনো ২৬% বাজার ধরে রাখাই এই সিদ্ধান্তের পেছনে মূল কারণ বলে ভাবছেন বিশেষজ্ঞরা।

বাজেট ডিভাইসগুলোতে সাধারণত আপডেট না দেয়াই এ সমস্যার মূল কারণ। এর সুরাহা করার জন্য গুগল পদক্ষেপ নিলেও তার সুফল পেতে বেশ দেরি হবে।

অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/