গুগলের ইচ্ছেমত স্মার্টফোন তৈরি প্রকল্প সফলের পথে!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোনটি পুরানো হয়ে গেছে? এটির প্রসেসর কিংবা ক্যামেরা আপডেট করতে হবে। তবে উপায়। বর্তমান সময়ে ফোনটি বদলে ফেলা ছাড়া গতি নেই। তবে গুগলের প্রজেক্ট অ্যারা শেষ হলে সে উপায়ও থাকবে। চাইলে ইচ্ছা মতো পরিবর্তন করা যাবে যন্ত্রাংশ।

এমনকি ক্লোন ডেস্কটপের মতো নিজের পছন্দমত কনফিগারেশনে তৈরি করা যাবে স্মার্টফোন। গুগলের একদল গবেষক এমন প্রযুক্তি নিয়ে কাজ করছেন অনেক দিন থেকে। এ প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রজেক্ট অ্যারা’।

সর্বশেষ খবর হলো প্রকল্পটি প্রায় সফলতার সঙ্গে শেষ করার দিকে পৌঁছে গেছেন গবেষকরা। আগামী মাসেই শেষ হতে পারে অ্যারার কাজ।

ara_techshohor

‘ফোনব্লকস’ নামের একটি স্টার্টআপ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়ে কাস্টোমাইজ সুবিধাযুক্ত স্মার্টফোন তৈরির কাজে হাত দিয়েছিল গুগল। এরই অংশ হিসাবে ‘অ্যারা প্রজেক্টের আওতায় তৈরি স্মার্টফোনগুলোতে থাকে পরিবর্তনযোগ্য ছয়টি মডুউল।

চাইলে নিজের পছন্দমত কনফিগারেশন যুক্ত করা যাবে মডিউলগুলোতে। এ ছাড়া ফ্যাবলেট ও ট্যাবলেটের জন্য থাকবে ৭ ও ৯টি মডিউল।

গুগল অ্যারা প্রকল্পের আওতায় নতুন ফোন মটোরোলার মাধ্যমে বাজারে ছাড়ার পরিকল্পনা করেছিল বলে জানা গিয়েছিল। তবে কিছু দিন আগে মটোরোলাকে বিক্রি করে দেওয়ার ঘোষণার পর নিজস্ব ব্র্যান্ডে ফোনটি বাজারে আনতে পারে বলে কোম্পানি সংশ্লিষ্টদের মত।

প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, অ্যারা প্রকল্পটি সফল হলে তা মোবাইল জগতে বড় ধরণের বিপ্লব তৈরি করবে। এতে প্রতি বছর নতুন করে ফোন কিনতে হবে না ব্যবহারকারীদের। ফলে শখ মেটাতে আর্থিক সাশ্রয় হবে তাদের।

– ফোন এরিনা অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top