Maintance

সাফাই গাইছে ফেইসবুক

প্রকাশঃ ১২:৩১ অপরাহ্ন, ডিসেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:৫৮ অপরাহ্ন, ডিসেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ছয় বছর আগে চামাথ পালিহাপিটিয়া ফেইসবুকের ইউজার গ্রোথ বিভাগের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। মাস খানেক আগে ফেইসবুকে কাজ করা নিয়ে এক সংবাদ মাধ্যমে তিনি দুঃখ প্রকাশ করেন।

কিন্তু সে সময় তার কথাকে গুরুত্ব দেওয়ার মতো কেউ ছিলো না। গত সোমবার ফেইসবুক চামাথের বক্তব্যের উত্তর দিলে ভাইরাল হয়ে যায় তার সতর্কবাণীগুলো।

ভাবমূর্তি বাঁচাতেই হোক বা ভবিষ্যতের কথা চিন্তা করেই হোক ফেইসবুকের মুখপাত্র এক বিবৃতিতে জানিয়েছেন, চামাথ যখন ফেইসবুকে কাজ করতেন তখন আমরা নতুন ধরণের সোশ্যাল মিডিয়া ব্যবহারের অভিজ্ঞতা দিতে ব্যস্ত ছিলাম। এখনকার চেয়ে ফেইসবুক সেসময় অনেকটাই ভিন্ন ছিলো। প্রতিষ্ঠানটি বড় হওয়ার সঙ্গে সঙ্গে আমরা বুঝতে পেরেছি আমাদের দায়িত্বও বেড়ে গেছে।

চামাথ এর আগে বলেছিলেন, কোনো জন্তুকে খাওয়ালে একসময় সে জন্তুই আপনাকে খেয়ে ফেলবে। মনের খুব গভীরে আবছাভাবে আমরা বুঝতে পারি এই লাইক সংস্কৃতির কারণে খুব খারাপ কিছু ঘটতে যাচ্ছে। ফেইসবুক আমাদের সমাজকে বিভক্ত করে দিচ্ছে।

তিনি তার বক্তব্যে গুজব রটিয়ে ভারতে ৭ জনকে মেরে ফেলার উদাহরণও টেনে আনেন।

এর আগে ফেইসবুকের সাবেক প্রেসিডেন্ট শিন পার্কারও ফেইবুকের বিরুদ্ধে কথা বলেন। তিনি এক সাক্ষাৎকারে বলেছিলেন, শুধু সৃষ্টিকর্তাই জানেন ফেইসবুক শিশুদের মস্তিষ্কের জন্য কতোটা ক্ষতিকর।

বিবিসি ও ফর্চুন অবলম্বনে আনিকা জীনাত

*

*

Related posts/