নতুন রূপে ইন্টারনেট জায়ান্টরা

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট কোম্পানিগুলো এখন আর শুধু ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে নিজেদের সীমাবদ্ধ রাখছে না। নতুন নতুন উদ্ভাবন ও প্রযুক্তি ব্যবসায় যুক্ত হচ্ছে এগুলো। বিশেষ করে গত কয়েক বছরে ব্যবসার পরিধি বাড়ানোর এ প্রবণতা ব্যাপক বেড়েছে। এতে লাভও হয়েছে প্রযুক্তিপ্রেমীদের। বৈচিত্র্যময় প্রযুক্তি দুনিয়ায় নতুনের স্বাদ মিলছে হরহামেশাই।

ইন্টারনেট ব্যবহার করে জায়ান্টে পরিণত হওয়া এসব কোম্পানি গ্রাহকদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছে। এতে অনেক ক্ষেত্রে যেমন নতুন কিছু দেখা মিলছে তেমনি কিছু ক্ষেত্রে নিরাপত্তা ইস্যুও তৈরি হয়েছে।

বিশ্বের তিন ইন্টারনেট জায়ান্ট গুগল, ফেইসবুক ও আমাজনের ব্যবসার প্রসার নিয়ে এ প্রতিবেদন।

google-apple-amazon_techshohor

গুগল
সার্চ জায়ান্ট থেকে এখন ইন্টারনেট জায়ান্টে পরিণত হয়েছে গুগল ইনকর্পোশন। শুরুটা হয়েছিল সার্চ ইঞ্জিন দিয়ে। এতে সফলতার আসার পর সেখানেই তুষ্ট থাকেনি সিলিকন ভ্যালির এ উদ্যোগটি। কিন্তু আরও অনেক দিকে ব্যবসা ছড়িয়ে ইন্টারনেটের একচ্ছত্র অধিপতিতে পরিণত হয়েছে।

গত ফেব্রুয়ারিতে নেস্ট নামে একটি কোম্পানিকে কিনে নেয় গুগল, যারা থার্মোস্ট্যাট ও স্মোক অ্যালার্ম তৈরি করে। ঘরোয়া জিনিসপত্রে প্রযুক্তির ছোঁয়া আনতে গুগল এবার কাজ শুরু করতে পারে।

এ ছাড়া পরিধানযোগ্য ডিভাইসের বাজারে নতুন যুগ শুরু করতে যাচ্ছে গুগল গ্লাস, যা চলতি বছরের শেষদিকে বাজারে আসবে। রোবট, ড্রোন তৈরির মাধ্যমেও প্রযুক্তি বিশ্বকে নতুন করে চমকে দিতে গুগলের উদ্যোগের খবরও অনেক আগের।

এর বাইরে গুগলে রয়েছে ফাইবার নামে একটি সার্ভিস, যা উচ্চগতির ইন্টারনেট সেবা দেয়।

অ্যান্ড্রয়েড, নেক্সাস ট্যাবের পাশাপাশি স্বনিয়ন্ত্রিত গাড়ি, গুগল ম্যাপস, গুগল আর্থ- ইত্যাদির কথা তো সবারই জানা।

ফেইসবুক
ইন্টারনেটকে বিশ্বের আনাচে-কানাচে ছড়িয়ে দিতে চায় ফেইসবুক। সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে এখন এটি শীর্ষ প্রযুক্তি জায়ান্টের দিকে এগোচ্ছে। এরই অংশ হিসাবে সম্প্রতি বেশ কিছু উচ্চ প্রযুক্তি বাস্তবায়নের উদ্যোগ হাতে নিয়েছে মার্ক জুকারবার্গের এ প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের এসব উদ্যোগেরে মধ্যে আছে স্যাটেলাইট ও চালকবিহীন বিমানের (ড্রোন) সহযোগিতায় ইন্টারনেট সেবা দান। ইন্টারনেট ডট অর্গ নামে একটি প্রচেষ্টার আওতায় ফেসবুক এ উদ্যোগ নিচ্ছে।

এ ছাড়া কিছুদিন আগে ফেসবুক ২০০ কোটি ডলার দিয়ে অকুলাস ভিআর নামে একটি কোম্পানিকে কিনে নেয়। প্রতিষ্ঠানটি ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে কাজ করে থাকে।

দৈনন্দিন জীবনে অগমেন্টেড রিয়েলিটি নিয়ে আসার জন্য ফেইসবুক অকুলাসের সঙ্গে কাজ করবে বলে জুকারবার্গ জানান।

অ্যামাজন
গত ডিসেম্বরে বিশ্বের শীর্ষ ই-কমার্স সাইট অ্যামাজন একটি নতুন সেবার ঘোষণা দেয়। এটির নাম দেওয়া হয়েছে প্রাইম এয়ার। এ সেবার আওতায় গ্রাহক ও ক্রেতাদের ঘরে পণ্য সরবরাহের জন্য ড্রোন ব্যবহারের কথা জানায় কোম্পানিটি। অর্ডার দেওয়ার মাত্র ৩০ মিনিটের মধ্যে পণ্য পৌঁছে দেবে ড্রোন।

তবে এক সাক্ষাৎকারে আমাজন সিইও জেফ বেজোস জানান, এ পদ্ধতি পুরোপুরি কার্যকর হতে আরও চার-পাঁচ বছর লাগবে।

গ্রাহক ধরে রাখার অ্যামাজন আরও এনেছে ফায়ার টিভি। এ সেট টপ-বক্স দিয়ে নেটফ্লিক্স, হুলুসুহ অনেক ভিডিও স্ট্রিমিং সার্ভিসের ভিডিও উপভোগ করা যাবে। অ্যাপল টিভি, গুগল ক্রোমকাস্ট ইত্যাদি স্ট্রিমিং ডিভাইসের সাথে এটি বাজারে প্রতিদ্বন্দ্বিতা করছে।

এ ছাড়া অ্যামাজনের নিজস্ব ট্যাবলেট কিন্ডল জনপ্রিয়তার দিক থেকে সেরা পাঁচের মধ্যে আছে।

Related posts

*

*

Top