Maintance

কোয়ান্টাম কম্পিউটারের জন্য মাইক্রোসফট কিউ শার্প

প্রকাশঃ ১:৪১ অপরাহ্ন, ডিসেম্বর ১৩, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৪১ অপরাহ্ন, ডিসেম্বর ১৩, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্ব কাঁপানো নতুন প্রযুক্তি কোয়ান্টাম কম্পিউটার আজও সবার নাগালে না এলেও তার জন্য সফটওয়্যার তৈরির প্রস্তুতি থেমে থেমে নেই।

দৈনন্দিন কম্পিউটারের চেয়ে কোয়ান্টাম কম্পিউটার সম্পূর্ণ অন্যরকম হওয়ায় তার জন্য সফটওয়্যার বা অ্যালগরিদম লেখার ব্যবস্থাও অন্যরকম। সেই অ্যালগরিদম লেখার কাজ সহজ করতে মাইক্রোসফট কিউ শার্প নামে নতুন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ উন্মোচন করেছে।

কিউ শার্পের মাধ্যমে প্রোগ্রামাররা সাধারণ ডিবাগার, সিনট্যাক্স ও লজিক ব্যবহার করেই কোয়ান্টাম কম্পিউটারের জন্য প্রোগ্রাম তৈরি করতে পারবেন। সঙ্গে থাকা কোয়ান্টাম কম্পিউটার সিমুলেটর ব্যবহার করে তা পরীক্ষাও করা যাবে।

সমস্যা শুধু একটাই, কোয়ান্টাম প্রোগ্রামের প্রতি কিউবিট তথ্যের জন্য ১ গিগাবিট র‌্যাম প্রয়োজন হবে। আর ডেস্কটপে ৩২কিউবিটের ওপর প্রোগ্রাম সিমুলেট করা যাবে না। তবে মাইক্রোসফট অ্যাজুর সার্ভারে ৪০ কিউবিট পর্যন্ত পরীক্ষা করা যাবে।

কোয়ান্টাম কম্পিউটারের মূল সমস্যা তাপ। পরম শূন্যের কাছাকাছি তাপমাত্রার বাইরে তথ্য নষ্ট হয়ে যাওয়ার ফলে কম্পিউটারগুলো হিলিয়ামের মাধ্যমে ঠাণ্ডা রাখতে হয়। তারপরও তথ্য করাপ্ট হবার ফলে ছোট প্রোগ্রামও বার বার এরর চেক করে চালাতে হয়। সেটি কমাতেও মাইক্রোসফটের এ নতুন প্রয়াস বলে জানা যাচ্ছে।

কোয়ান্টাম কম্পিউটার ব্যবহার শুরু হতে সম্ববত আরও এক যুগ সময় লাগতে পারে বলে বলছেন গবেষকরা।  তবে গবেষণা থেকে নেই।

আরস টেকনিকা অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/