সাত বিভাগে হচ্ছে অ্যাপস ডেভেলপমেন্ট বুট ক্যাম্প

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের সাত বিভাগীয় শহরে মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট বুট ক্যাম্পের আয়োজন করা হচ্ছে।

জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন (অ্যাপ) উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধির অংশ হিসাবে বিভাগীয় পর্যায়ে এ কর্মসূচী শুরু হবে ১৮ এপ্রিল।

এর আগে প্রথম ধাপে দেশব্যাপী অ্যাপস ডেভেলপমেন্ট কর্মশালার আয়োজন করা হয়। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ব্যবস্থাপনায় এ কর্মসূচী পরিচালিত হচ্ছে।

apps boot camp_techshohor

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আগামী ১৮ এপ্রিল ঢাকা বিভাগের ক্যাম্প শুরুর মধ্য দিয়ে এ কর্মসূচী শুরু হবে। খুলনা বিভাগে ২ মে, সিলেটে ৪ মে, চট্টগ্রামে ৯ মে, রাজশাহীতে ১৬ মে, বরিশালে ২৩ মে এবং রংপুর ৩০ মে থেকে এ ক্যাম্প শুরু হবে।

ক্যাম্প শেষে অংশগ্রহণকারীরা ইন্টার্নশিপের সুযোগ পাবেন। এ ছাড়া ক্যাম্প সেরাদের জন্য পুরস্কারও থাকবে।

বুট ক্যাম্পে অংশ নিতে www.nationalappsbd.com এ ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী সচিব এবং অ্যাপস ডেভেলপমেন্ট কর্মসূচীর সহকারী প্রকল্প পরিচালক আলাওল কবির টেকশহরডটকমকে বলেন, বিভাগীয় পর্যায়ে বুট ক্যাম্পের পর জাতীয় পর্যায়ে অ্যাপস ডেভেলপমেন্টের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এতে সারাদেশ থেকে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত ২ হাজার প্রতিযোগী অংশ নেবেন।

কবির জানান, ইতোমধ্যে দেশের ৬৪টি জেলা ও সরকারি-বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এসব কর্মশালায় শিক্ষার্থীরা অ্যাপস উন্নয়নে দক্ষতা দেখিয়েছেন।

এ কর্মসূচী বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে এমসিসি ও ইএটিএলের সঙ্গে আরও কাজ করছে বেসিস, মাইক্রোসফট, গ্রামীণফোন, রবি, নোকিয়া, সিম্ফোনি, এসওএল কোয়েস্ট ও গুগল ডেভেলপার গ্রুপ ঢাকা।

– আল আমীন দেওয়ান

Related posts

*

*

Top