Maintance

ওদের মধ্যে যে ট্যালেন্ট আছে, তা কাজে লাগাতে হবে

প্রকাশঃ ১০:৪৯ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ১১:৫৯ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭

নাফিস বিন জাফর, বাংলাদেশী বংশোদ্ভূত সফটওয়্যার প্রকৌশলী ও অ্যানিমেশন বিশেষজ্ঞ। অ্যানিমেশন নিয়ে কাজ করেছে হলিউডের বেশকিছু চলচ্চিত্রে। পেয়েছেন চলচ্চিত্রের সবচেয়ে সম্মানজনক পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। ডিজিটাল ওয়ার্ল্ডের একটি সেশনে অংশ নিতে এসে খুব অল্প সময় কথা বলেছেন টেকশহরের সঙ্গে। বিস্তারিত জানাচ্ছেন ইমরান হোসেন মিলন।

প্রশ্ন : দেশের তরুণদের মধ্যে কেমন সম্ভাবনা দেখেন?

নাফিস বিন জাফর : বাংলাদেশের তরুণ বিশেষ করে যারা তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করছেন তাদের অমিত সম্ভাবনা রয়েছে। আমি জানি তরুণরা এখন অ্যানিমেশনে দারুণ কিছু করে দেখাচ্ছে। মোবাইল বা অ্যান্ড্রয়েড অ্যাপ, গেইম ডেভেলপমেন্টের মতো এই অ্যানিমেশন ব্যাপারটা নিয়ে ওরা ভাবছে, উদ্ভাবনী কিছু করেও দেখাচ্ছে। ওদের মধ্যে যে ট্যালেন্ট আছে, তা কাজে লাগাতে হবে।

প্রশ্ন : দেশের জন্য কোনো কাজ করতে চান কিনা? কিংবা দেশে এসে কাজ করতে চান কী?

নাফিস বিন জাফর : আমি জন্মভূমি বাংলাদেশের জন্য কাজ করার সুযোগ পেলে কখনো হাতছাড়া করতে চাই না। আমি সুযোগ পেলে কি আর হাতছাড়া করবো নাকি? কিন্তু শুনতে খারাপ লাগলেও সত্যি, আমি যে ধরনের কাজ করি সেটি বাংলাদেশে করা এখনো সম্ভব নয়। তাই ইচ্ছে থাকলেও তা করতে পারবো না আমি। তবে আমি মনে করি, পর্যাপ্ত অবকাঠামো পেলে, সুযোগ পেলে দেশেই তরুণরা ভালো কিছু করে দেখাবে। তারা আর কখনো বিদেশে গিয়ে কাজ করতে চাইবে না। আমার মতো তরুণরা আর প্রবাসী হবে না। সেজন্য বাংলাদেশকে প্রস্তুত হতে হবে।

প্রশ্ন : আপনি যে ধরনের কাজ করেন এমন কাজ করতে চাইলে তরুণদের কী করা উচিত?

নাফিস বিন জাফর : আমি তো মনে করি তরুণদের প্রথমেই স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করার কাজ করতে হবে। সেটা এক মিনিট হোক আর দেড় মিনিট হোক। এই কাজটাকেই প্রথম প্রথম কিন্তু খুব কঠিন মনে হবে। তবে সেটি প্রক্রিয়া অনুসরণ করে শেষ করতে হবে, হাল ছাড়া যাবে না। সিনেমা মানে একটা টিম ওয়ার্ক। সেই টিম ওয়ার্কের সঙ্গে সিনেমার সবগুলো প্রক্রিয়া সম্পর্কে জ্ঞান আহরণ করতে হবে। আমি নিজেও সবসময় দল বেঁধে কাজ করি। মনে হয় প্রতিদিন নতুন কিছু শিখছি।
তরুণদের বলবো শুরুতে একটা দুটো ছবি বানিয়ে এক্সপেরিয়েন্স নাও। বিগ প্রজেক্টের জন্য অপেক্ষা করো।

প্রশ্ন : বাংলাদেশের চলচ্চিত্র দেখেন কী?

নাফিস বিন জাফর : দেশের চলচ্চিত্র খুব একটা দেখা হয় না। তবে আমি এমন সিনেমার গল্পগুলো শুনি। অনেক গল্প আছে যেগুলো আমাকে মুগ্ধ করে। দেশর তরুণা চাইলে এমন গল্প নিয়ে অ্যানিমেশন ফিল্ম তৈরি করতে পারে।

প্রশ্ন : এখন তিনি কোন চলচ্চিত্রে কাজ করছেন?

নাফিস বিন জাফর : খুব শিগগিরই একটি অ্যানিমেটেড-অ্যাকশনধর্মী চলচ্চিত্রের জন্য কাজ করবো। আরও কিছু চলচ্চিত্রে কাজ করার কথা রয়েছে। তবে আমি এখনি এসব নিয়ে কিছু বলতে চাই না।

আপনাকে ধন্যবাদ।

নাফিস বিন জাফর : আপনাকেও ধন্যবাদ।

*

*

Related posts/