Maintance

অ্যানিমেশনেই ধ্বংস করি : নাফিস

প্রকাশঃ ৪:৪৮ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:২৫ অপরাহ্ন, ডিসেম্বর ৮, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলচ্চিত্রে অনেক দৃশ্যে ঘরবাড়ি, বিমান, গাড়িসহ অনেক কিছু ধ্বংস করতে হয়। ক‍্যামেরায় এই দৃশ্য ধারণ করতে গেলে সত‍্যিকারভাবে বস্তুগুলো ধ্বংস করার প্রয়োজন হয়।

এতে প্রচুর সময় ও অর্থের ব‍্যয় হয়। কিন্তু প্রযুক্তি ব‍্যবহার করে কোন বন্তু ধ্বংস না করেই কাজটি করা যায়। তাই চলচ্চিত্র পরিচালকরা আমার কাছে আসেন। ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনের দ্বিতীয় দিনে হল অব ফেইমে ‘মিট নাফিজ বিন জাফর’ শীর্ষক সেমিনারে নিজের সম্পর্কে এভাবে বলেন অস্কারজয়ী নাফিস বিন জাফর।

তিনি বলেন, চলচ্চিত্রে অ‍্যানিমেশন দৃশ্যে ভিএফএক্সের কাজ করতে কোনো জাদুর কাঠি নেই। যে ক্লিক করলেই ইফেক্ট বা ভিডিওটি তৈরি হয়ে যাবে। এই কাজের জন্য ধৈর্য ধরে অনেক ধাপ অতিক্রম করতে হয়। এতে প্রোগ্রামিং, গ্রাফিক্স, গণিত, পদার্থবিদ্যা এমন কি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের মতো বিষয়গুলোও জানতে হয়।

ভিএফএক্সের কাজের জন্য অনেক ক্ষুদ্র ক্ষুদ্র বিষয়গুলোতে নজর দিতে হয়। উদাহরণ হিসেবে তিনি বলেন, ধরুণ কোন দৃশ্যে এক ফোটা পানি উপর থেকে পড়ছে, এতে নজর রাখতে হয় ক‍্যামেরা অ্যাঙ্গেল, আলো, সূর্যের রশ্মি কোন দিকে যাচ্ছে, বাতাসের গতিবেগ কেমন। অনেকগুলো বিষয় একত্রে গাণিতিকভাবে হিসাব করে দৃশ‍‍্যটি ডিজাইন করতে হয়। ভিএফএক্সের কাজ অনেক ধৈর্য এবং আগ্রহ নিয়ে করতে হয়।

অ‍্যানিমেশন চলচ্চিত্রে মূলত একটি গল্প বলা হয়। তাই এই খাতে ক‍্যারিয়ার গড়তে হলে প্রথমে গল্প শুনতে বা দেখতে পছন্দ করা, গল্প বলার বিভিন্ন কৌশল ও বিষয়টি নিয়ে আগ্রহ থাকতে হবে।

নতুনদের মূলত শূন্য থেকে ধৈর্য ধরে ভিএফকক্সের কাজে লেগে থাকতে হবে জানিয়ে তিনি বলেন, শুরুতে শর্টফিল্ম তৈরি করা, এরপর বিভিন্ন চলচ্চিত্র প্রতিযোগিতায় অংশগ্রহণ করা। পরবর্তী ধাপে টেলিভিশন শো, বিভিন্ন ছোট ছোট কার্টুন চরিত্র তৈরি করা, বিভিন্ন টেলিভিশন চ‍্যানেল ইন্টার্নশিপ করা এবং দেশে ভিএফএক্স নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়ে কাজ করা।

নাফিস প্রথম ভিএফএক্সের কাজ শুরু করেন ২০০৩ সালে। একটি কুমির পানিতে লাফিয়ে পড়ার দৃশ্য ছিলো এটি। এটি তৈরি করতে বহুদিন সময় লেগেছিল তার। অনেক নতুন বিষয় ধৈর্য্য ধরে শিখতে হয়েছে। দীর্ঘ ৪ বছর শেখার পরে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান ‘ চলচ্চিত্রের কাজের সুযোগ হয়। পরবর্তীতে এই চলচ্চিত্রের কাজের জন্য তিনি অস্কার পান।

সেমিনারে ‘পাইরেটস অব ক্যারিবিয়ান’ চলচ্চিত্রের ভিএফক্সের কাজে বিভিন্ন কৌশল প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন তিনি।

তুসিন আহমেদ

*

*

Related posts/