Maintance

অ্যান্ড্রয়েড গোয়ের জন্য আসছে মিডিয়াটেক প্রসেসর

প্রকাশঃ ৪:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১৩ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: গুগলের বিশেষ সংস্করণ অ্যান্ড্রয়েড গোয়ের জন্য বিশেষায়িত প্রসেসর তৈরি করবে চিপসেট নির্মাতা কোয়ালকম ও মিডিয়াটেক।

স্বল্পমূল্যের ডিভাইসে সাধারণত ১ গিগাবাইট র‌্যাম, স্বল্পশক্তির প্রসেসর ও ৮ গিগাবাইট বা তার চেয়েও কম ফোন মেমরি দেওয়া হয়। ফলে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ চালাতে সেগুলোকে বেশ বেগ পেতে হয়।  অ্যান্ড্রয়েড গোয়ের মাধ্যমে অপারেটিং সিস্টেমকে হালকা করা হবে, যাতে এসব ডিভাইসেও নূন্যতম স্মার্টফোন ফিচারগুলো ঝামেলাহীনভাবে ব্যবহার করা যায়।

তাইওয়ানের প্রসেসর নির্মাতা মিডিয়াটেক তাদের এমটি৬৭৩৯, এমটি৬৭৩৭ ও এমটি৬৫৮০ প্রসেসরে তৈরি ফোনগুলোতে সহজেই অ্যান্ড্রয়েড গো চালানোর ব্যবস্থা করতে বিশেষায়িত সফটওয়্যার তৈরির প্রতিশ্রুতি দিয়েছে। তারা জানিয়েছে, গুগল সরাসরি এই কাজে তাদেরকে সাহায্য করবে।

কোয়ালকম ঠিক কোন প্রসেসরগুলোর ক্ষেত্রে অ্যান্ড্রয়েড গো এর জন্য সফটওয়্যার তৈরি করবে তা জানা যায়নি, তবে তারাও দ্রুত অ্যান্ড্রয়েড গো ফোনের জন্য কাজ করবে বলে জানিয়েছে। ধারণা করা হচ্ছে, তাদের ২০০ ও ৪০০ মডেলের প্রসেসরগুলো এর মাঝে থাকবে।

আগামী বছর থেকে অ্যান্ড্রয়েড গো চালিত ফোনগুলো বাজারে আসতে শুরু করবে। ফলে স্বল্পমূল্যের ফোন হ্যাং হয়ে যাওয়া কিংবা অ্যাপ ক্র্যাশ করার মতো সমস্যা থেকে মুক্তি পাবে।

অ্যান্ড্রয়েড অথরিটি অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/