Maintance

'বাগ বাউন্টি প্রোগ্রামে হ্যাকিংয়ের ঘটনা ধামাচাপা দেয় উবার'

প্রকাশঃ ১১:৪২ পূর্বাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:২৩ অপরাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : উবারের ৫৭ মিলিয়ন গ্রাহক ও চালকের ব্যক্তিগত তথ্য চুরির ঘটনায় ফ্লোরিডার এক তরুণ (২০) জড়িত ছিলো বলে জানিয়েছে সংবাদ মাধ্যম রয়টার্স।

২০১৬ সালে হ্যাকাররা ৫৭ মিলিয়ন (৫ কোটি ৭০ লাখ) গ্রাহকের নাম, ইমেইল ঠিকানা ও ফোন নম্বর চুরি করেছিলো। এর পাশাপাশি ৬ লাখ চালকের নাম ঠিকানার পাশাপাশি লাইসেন্স সংক্রান্ত তথ্যও হস্তগত করে হ্যাকাররা। অ্যামাজন ওয়েব সার্ভিসের ক্লাউড ডাটাবেইজ থেকে এসব তথ্য চুরি করা হয়।

ঘটনাটি এক বছর আগে ঘটলেও এতোদিন বিষয়টি তারা গোপন রেখেছিলো। হ্যাকিংয়ের মাধ্যমে চুরি করা তথ্যগুলো ডিলিট করার জন্য হ্যাকারদেরকে এক লাখ ডলারও প্রদান করে উবার।

কিভাবে তারা এই অর্থ হ্যাকারদেরকে প্রদান করে  সে সম্পর্কে উবার কোনো তথ্য দেয়নি।

uber-techshohor

তবে হ্যাকিংয়ের ঘটনা সম্পর্কে অবগত তিন ব্যক্তি নিজেদের নাম পরিচয় গোপন রেখে বলেছেন, হ্যাকিংয়ের ঘটনাটি ধামাচাপা দিতে উবার বাগ বাউন্টি প্রোগ্রামের আয়োজন করে। এই প্রোগ্রামে কোম্পানিটির সফটওয়্যারের ত্রুটি ধরিয়ে দেওয়ার মাধ্যমে হ্যাকারদেরকে এক লাখ ডলার প্রদান করা হয়। বাউন্টি প্রোগ্রামটি আয়োজনের দায়িত্বে ছিলো নিরাপত্তা গবেষকদের সঙ্গে অ্যাপভিত্তিক কোম্পানিগুলোর সমন্বয়কারী প্রতিষ্ঠান হ্যাকারওয়ান। এবিষয়ে হ্যাকারওয়ানের সিইও মার্টিন মিকোস নির্দিষ্ট কোনো গ্রাহকের প্রোগ্রাম সম্পর্কে তথ্য দিতে অস্বীকৃতি জানান।

এবিষয়ে সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, গোপন সূত্রের ভিত্তিতে পাওয়া এসব তথ্যের সত্যতা যাচাই করতে পারেনি ।

কোম্পানিটির সাবেক সিইও ট্রাভিস কালানিক হ্যাকিংয়ের ঘটনাটি শুরু থেকেই জানতেন। তবে নতুন সিইও দারা খশরুশাহী জানিয়েছেন, ঘটনাটি তিনি আগে থেকে জানতেন না।

হ্যাকিংয়ের ঘটনাটি গোপন রাখার দায়ে কোম্পানিটির চিফ সিকিউরিটি অফিসার ও তার সহকারীকেও বরখাস্ত করেন তিনি।

ইতোমধ্যে হ্যাকিংয়ের ঘটনায় যুক্তরাষ্ট্রের ৬টি প্রদেশে উবারের বিরুদ্ধে মামলা চলছে।

আনিকা জীনাত

*

*

Related posts/