Maintance

স্ন্যাপড্রাগন প্রসেসরে চলবে উইন্ডোজ ১০ প্রো

প্রকাশঃ ৮:৩০ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:০০ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: উইন্ডোজ ল্যাপটপ মানেই ইন্টেল অথবা এএমডি প্রসেসর, এমনটাই সত্যি ছিল এবছরের মাঝের দিকেও। তবে ব্যবহারকারীদের মাঝে সারাদিন চালু থাকতে পারবে, ব্যবহার করতে পারবে মোবাইল ডাটা এমন কম্পিউটারের জনপ্রিয়তা দিন দিনই বাড়ার ফলে মাইক্রোসফট এবার উইন্ডোজ চালিত ল্যাপটপে কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর ব্যবহার করেছে।

মোবাইল প্রসেসর চালিত উইন্ডোজ ট্যাবলেট এর আগেও বাজারে এসেছে, কিন্তু তার মাঝে দৈনন্দিন ব্যবহারের এক্স৮৬ প্রোগ্রামগুলো চালানোর ব্যবস্থা না থাকায় তা জনপ্রিয় হয়নি। এবারের ল্যাপটপগুলোতে এআরএম প্রসেসরেই এক্স৮৬ সফটওয়্যার, যেমন ফটোশপ বা এডোবি প্রিমিয়ার ব্যবহার করা যাবে। ফলে মোবাইলের মতো সুবিধা ও পূর্ণাঙ্গ কম্পিউটারের কাজ দুটোই এক ডিভাইসে করা সম্ভব।

আসুস ও এইচপির স্ন্যাপড্রাগন ল্যাপটপ ইতোমধ্যে বাজারে চলে এসেছে। ল্যাপটপ দুটিতে উইন্ডোজ ১০ এস অপারেটিং সিস্টেম ব্যবহার করা হলেও ব্যবহারকারীরা বিনামূল্যে উইন্ডোজ ১০ প্রো ইন্সটল করতে পারবেন। আপাতত তেমন কোনো গেইম না চললেও সকল এডোবি বা অন্যান্য প্রোডাক্টিভিটি সফটওয়্যার ঝামেলা ছাড়াই চলতে দেখা গেছে।

এরূপ ল্যাপটপের মূল আকর্ষণ ব্যাটারি লাইফ। যেখানে ইন্টেলের ল্যাপটপ সর্বোচ্চ ১৩ ঘন্টা ব্যাকাপ দিতে সক্ষম সেখানে স্ন্যাপড্রাগন ল্যাপটপগুলো অনায়েসে এক চার্জে চলবে ২২ ঘন্টা।

ল্যাপটপগুলোর মূল্য ৬০০ ডলার থেকে শুরু। ল্যাপটপ ছাড়াও টু-ইন-ওয়ান ল্যাপটপ  ট্যাবলেট হাইব্রিড কম্পিউটারও বাজারে এসেছে। ভবিষ্যতে আরও শক্তিশালী এআরএম উইন্ডোজ ল্যাপটপ বাজারে আসবে বলে জানিয়েছে কোয়ালকম। ধরে নেওয়া যেতে পারে এর মাধ্যমে ভবিষ্যতে সরাসরি উইন্ডোজ ১০ প্রো চালিত স্মার্টফোনও বাজারে আসতে পারে।

দ্যা ভার্জ অবলম্বনে এস এম তাহমিদ

*

*

Related posts/