Maintance

ই-কমার্স খাতে ক্লাউড সার্ভিস ব্যবহার করা উচিত

প্রকাশঃ ৫:৪৯ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৭:০৪ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭

টেক শহর কন্টেন্ট কাউন্সিলর : বর্তমানে ই-কমার্সভিত্তিক ওয়েবসাইটে ক্লাউড সার্ভিস ব্যবহার করলে ব্যবসায়িকভাবে লাভবান হওয়া সম্ভব। এতে করে সাইটে একত্রে অনেক ভিজিটর প্রবেশ করলেও সাইট ডাউন জনিত সমস্যায় পড়তে হবে না। ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিনে ‘ক্লাউড সার্ভিস ফর ই-কমার্স এন্টারপ্রেনারশিপ’ শীর্ষক সেমিনার বক্তারা এই বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

সেমিনারে ইক্যাব সভাপতি রাজিব আহমেদ বলেন , এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষার সময় রেজাল্ট পেতে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটগুলোতে ভিজিটর অনেক বেড়ে যায়। তখন একত্রে অনেক ভিজিটর প্রবেশ করায় সার্ভার ডাউন হয়ে যায়। ফলে বিপুল সংখ্যক শিক্ষার্থী সঠিক সময়ে ফলাফল পান না। এই সমস্যার সমাধান হতো যদি ক্লাউডভিত্তিক সেবা ব্যবহার করা হতো। ঠিক তেমনভাবেই ই-কমার্স খাতেও ক্লাউড সার্ভিস ব্যবহার করা উচিত।

এসএসএল ওয়্যারলেসের  প্রধান কারিগরি নিবার্হী শাহাদাত রিদওয়ান বলেন, অনেক সময় সাইটে অনেক হিট বেড়ে যায়। তখন ক্লাউডভিত্তিক সার্ভার থাকলে এই সমস্যা মোকাবেলা করা যাবে।

বিডি জবসের প্রতিষ্ঠাতা ফাহিম মাশরুর বলেন, ই-কমার্স  ব্যবসা করতে গেলে নতুন প্রযুক্তি সেবার পাশাপাশি ব্যবসার উন্নয়নে গুরুত্ব দেওয়া উচিত।

এছাড়া এ সেমিনারে ই-কমার্সের খাতের বর্তমান অবস্থা তুলে ধরা হয় এবং নতুনদের পরামর্শ দেওয়া হয়।

ডিজিটাল ওয়ার্ল্ড শুরু হয়েছে ৬ ডিসেম্বর থেকে। রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

তুসিন আহমেদ

*

*

Related posts/