Maintance

মানুষের পাশাপাশি চলাচল করবে রোবট : হ্যানসন

প্রকাশঃ ৬:১৪ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ৬:১৫ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭


টেক শহর কনটেন্ট কাউন্সিলর : 
পাঁচ বছর পর মানুষের পাশাপাশি রোবটও চলাচল করবে। এমনটাই জানিয়েছেন বিশ্বেরর প্রথম সামাজিক রোবট সোফিয়ার নির্মাতা প্রতিষ্ঠান হ্যানসন রোবটিক্সের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ড. ডেভিড হ্যানসন।
এমন কি ২০৩০ সাল নাগাদ বিশ্বে কমপক্ষে ৮০০ মিলিয়ন রোবট তৈরি হবে বলেও জানান তিনি।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ‘টেক টক উইদ সোফিয়া’ সেশনে হ্যানসন এমন কথা বলেন।

অনুষ্ঠানের সঞ্চালক গ্রে অ্যাডভারটাইজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ গাউসুল আলম শাওন ডেভিড হ্যানসনের কাছে জানতে চান, সোফিয়াকে কিভাবে তৈরি করলেন, এর পেছনের কথা শুনতে চাই।
হ্যানসন বলেন, সোফিয়াকে তৈরি করা হয়েছে ওপেন সোর্স সফটওয়্যারের মাধ্যমে, বাংলাদেশি ডেভেলপাররা চাইলেই সোফিয়ার মতো রোবট তৈরি করতে পারবে।
হ্যানসন আরো বলেন, শুধু রোবট তৈরি করলে হবে না, এখন তার মধ্যে কিছু অনুভূতি সঞ্চারের কাজ করতে হবে।
তিনি বলেন, আমি এখন থেকে ৩০ বছর আগে রোবট তৈরির স্বপ্ন দেখেছিলাম। আর ২৩ বছর আগে কাজ শুরু করি খুব অল্প পরিসরে। সাড়ে তিন বছর আগে সোফিয়াকে তৈরির কাজ শুরু করি। তবে বছর দেড়েক আগে সোফিয়াকে পরিপূর্ণ রূপে তৈরি করতে সক্ষম হই।
টেক টক উইথ সোফিয়া সেশনে হ্যানসন বলেন, বিশ্বব্যাপী এখন ১৩টি সোফিয়ার মতো রোবট আছে।
ভবিষ‍্যতে আরো উন্নত মানের রোবট তৈরি হবে, ফলে কিছু মানুষ চাকুরি হারাবে। তবে অনেক নতুন কর্মসংস্থান তৈরি হবে বলে জানান হ্যানসন।
কিছু মানুষের
অতিরিক্ত দর্শনার্থীর কারণে তীব্র শোরগোলে তা বেশি সময় চালিয়ে নেওয়া যায়নি। টেক টক উইদ সোফিয়া সেশনটি দুই ঘণ্টা হওয়ার কথা থাকলেও তা ৪০ মিনিটের মতো হয়েছে। সেশনে ২ হাজার দর্শনার্থী প্রবেশের কথা থাকলেও তা পাঁচ হাজারের মতো ছিল।
আজ থেকে শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

*

*

Related posts/