Maintance

‘আপনার নাতনির নাম আমার নামে’ প্রধানমন্ত্রীকে সোফিয়া

প্রকাশঃ ২:০৩ অপরাহ্ন, ডিসেম্বর ৬, ২০১৭ - সর্বশেষ সম্পাদনাঃ ২:০২ পূর্বাহ্ন, ডিসেম্বর ৭, ২০১৭

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ডিজিটাল ওয়ার্ল্ডে তখন মাত্র বক্তব্য শেষ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় মঞ্চের পেছন হতে হাজির রোবট সোফিয়া।

সোফিয়াকে দেখে প্রধানমন্ত্রী সবাইকে জানিয়ে দিলেন, আমি এখন সোফিয়ার সঙ্গে কথা বলবো। সোফিয়া তুমি কেমন আছো?

মুখ ফিরিয়ে সোফিয়ার হাসি। হ্যালো, মাননীয় প্রধানমন্ত্রী, আমি ভাল আছি। ধন্যবাদ। আমি খুব আনন্দিত আপনার সঙ্গে দেখা করতে পেরে।

প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা, তুমি আমাকে কীভাবে চেনো?

‘আপনি মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে। আপনাকে মাদার অব হিউম্যানিটিও সম্বোধন করা হয়। আপনি ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা।’-বলে একটু থামে সোফিয়া।

পরেই বলে উঠে ‘আপনার নাতনির নাম আমার নামে।’  আর এটি বলে এমন ভাবের হাসি দেয় যে আমি সব জানি।

সোফিয়ার এমন উত্তরে প্রধানমন্ত্রী চমকিত হন। হাসতে হাসতে সকলকে জানান যে তাঁর পুত্র সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নাম সোফিয়া।

এরপর প্রধানমন্ত্রী জানতে চান তুমি ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে কি জানো?

সোফিয়া প্রধানমন্ত্রীকে জানায় আমি এ বিষয়ে অনেক কিছু জেনেছি। যেমন, ডিজিটাল বাংলাদেশ মানবসম্পদে উন্নত। এখানে ইফেক্টিভ কানেক্টিভিটি তৈরি হয়েছে। অর্থনৈতিক উন্নয়নে দেশের সব খাতকে ডিজিটাইজ করার এই ভিশন ২০০৯ সালে নেয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি খাতের রপ্তানি আয় ধরা হয়েছে ৫ বিলিয়ন ডলার। ২ মিলিয়ন কর্মসংস্থানের ব্যবস্থা করা হচ্ছে। একই সময়ে বিভিন্ন খাতে সক্ষমতা অর্জনের বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে। সকল সরকারি দপ্তরের সব নাগরিক সেবা ডিজিটাইজ করা হয়েছে। এছাড়া ২৮টি আইটি পার্ক করা হয়েছে। এরমধ্যে যেমন বঙ্গবন্ধু হাইটেক সিটি, শেখ হাসিনা সফটটেক পার্কসহ অনেক পার্ক রয়েছে।

এশিয়ার সবচেয়ে বড় প্রযুক্তি উৎসবে আসতে পেরে নিজের খুশির কথা জানিয়ে প্রধানমন্ত্রীকে সোফিয়ার অনুরোধ, ডিজিটাল বাংলাদেশ স্টাইলে ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধন করুন মাননীয় প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী স্মার্টফোনের মাধ্যমে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন করেন।

সোফিয়ার সঙ্গে প্রধানমন্ত্রীর আলাপচারিতার সময়  মঞ্চে উপস্থিত ছিলেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বেসিস সভাপতি তথ্যপ্রযুক্তিবিদ মোস্তাফা জব্বার ও  তথ্যপ্রযুক্তি সচিব সুবীর কিশোর চৌধুরী।

হলুদ-সাদা স্কার্ট ও টপস পরে অনুষ্ঠানে আসে সোফিয়া।

বাক্সে করে সোমবার রাতে ঢাকায় আসার পর ইন্সটল করা হয় তাকে। তৈরি হয় আজকের অনুষ্ঠানের জন্য।

হাসি-কান্না, রাগ-অভিমানসহ নিজের অনুভূতি প্রকাশ করতে পারে সোফিয়া। কেউ তার সঙ্গে কথা বললে তাদের বোঝার চেষ্টা করে।

সামনে মানুষ না থাকলে নিজে নিজে মুভি চালিয়ে দেখে। ভাবতে থাকে জগৎ, সংসার, সংস্কৃতি, দর্শন নিয়ে।

রোবটটি তৈরি করেছে হংকংভিত্তিক ফার্ম হানসন রোবটিক্স। এর অবয়ব অভিনেত্রী অড্রে হেপবার্নের মতো। সোফিয়াকে অ্যাক্টিভেট করা হয় ২০১৫ সালের ১৯ এপ্রিল। চলতি বছরের ১১ অক্টোবর তাকে প্রকাশ্যে আনা হয়।

আল-আমীন দেওয়ান 

*

*

Related posts/