উইন্ডোজ এক্সপির পথচলার সমাপ্তি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আজই শেষ হতে যাচ্ছে মাইক্রোসফটের জনপ্রিয় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক পথচলা। এখন থেকে আর মাইক্রোসফট এক্সপির সব সেবা হালনাগাদ করবে না। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ব্যবহারকারীদের নতুন অপারেটিং সিস্টেমে আপগ্রেড করার জন্য পরামর্শ দেওয়া হয়েছে।

মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ এক্সপির সব ধরণের সেবা বন্ধ হলে এটি নতুন ভাইরাস সনাক্ত করতে পারবে না। ফলে হ্যাকারদের কাছে এক্সপি ব্যবহৃত পিসি হ্যাক করা সহজ হবে। তাই উইন্ডোজের নতুন সংস্করণে আপগ্রেড করে নেওয়াই ব্যবহারকারীদের জন্য বুদ্ধিমানের কাজ হবে।

windowsxp_techshohorএক্সপির তুলনায় নতুন সংস্করণগুলোতে সব অ্যাপ্লিকেশন বা সফটওয়্যারের আরও ভালোভাবে ব্যবহার করা যায়। তারপরেও বিশ্বব্যাপি অসংখ্য কম্পিউটারে এক্সপি ব্যবহার করা হয়। বিশেষ করে নিম্ন কনফিগারেশনের পিসি ও বিভিন্ন কর্পোরেট হাউজে যেখানে বছরের পর বছর অপারেটিং সিস্টেম আপগ্রেড করা হয় না, সেসব পিসিতেই এক্সপি ব্যবহৃত হচ্ছে।

তবে এবার অপারেটিং সিস্টেম আপগ্রেড না করা হলে নিরাপত্তা হুমকির মুখে পড়বেন এসব পিসি ব্যবহারকারীরা। তবে থার্ড পার্টি নিরাপত্তা সফটওয়্যার ব্যবহার করে কিছুটা নিরাপদ থাকতে পারবেন তারা।

– তুহিন মাহমুদ

Related posts

*

*

Top